শরীয়তপুরে বিদ্যুৎস্পৃষ্টে ২ শ্র‌মিকের মৃত্যুর ঘটনায় তদন্ত শুরু, দায় নি‌চ্ছে না কেউ

১:১৭ অপরাহ্ন | মঙ্গলবার, অক্টোবর ২০, ২০২০ ঢাকা, দেশের খবর
শরীয়তপুর পল্লী বিদ্যুৎ স‌মি‌তি

স্টাফ রি‌পোর্টার, শরীয়তপুর: শরীয়তপুর সদর উপ‌জেলার কোটাপাড়ায় পল্লী বিদ্যুৎতের অব‌হেলায় সঞ্চালন লাইন সংস্কারের ২ শ্র‌মি‌ক বিদ্যুৎস্পৃষ্টে মৃত্যুর ঘটনায় গ‌ঠিত ২টি তদন্ত ক‌মি‌টি কাজ শুরু ক‌রে‌ছে। ‌

সোমবার (১৯ অ‌ক্টোবর) বাংলা‌দেশ পল্লী উন্নয়ন বিদ্যুৎ বোর্ড ও শরীয়তপুর পল্লী বিদ্যুৎ স‌মি‌তির প্রকৌশলী বিভা‌গের পক্ষ থে‌কে দুই‌টি তদন্ত ক‌মি‌টি গঠন করা হয়।

এর আগে গত বোরবার (১৮ অ‌ক্টোবর) বেলা সা‌ড়ে ১২টার দি‌কে শরীয়তপুর সদর উপ‌জেলার কোটাপাড়া এলাকায় এ দূর্ঘটনা ঘ‌টে। এই ঘটনায় আরো ৪ জন শ্র‌মিক আহত হ‌য়ে‌ছেন। এরম‌ধ্যে দুইজন‌কে শরীযতপুর সদর হাসপাতা‌ল এবং দুই জন‌কে ঢাকা মে‌ডি‌কেল ক‌লেজ হাসপাতা‌লে চি‌কিৎসাধীন র‌য়ে‌ছে।

ঘটনার বিবর‌ণে প্রকাশ, শরীয়তপুর সদর উপ‌জেলা কোটাপাড়া- গ্রাগীজোড়া এলাকায় গতকাল পল্লী বিদ্যুতের লাইন সম্প্রসারণ কাজের অংশ হিসেবে ঠিকাদারের চুক্তিভিত্তিক পারিশ্রমিকে শ্রমিকরা কাজ করছিলেন। সকাল ৮টা থে‌কে বিকাল ৫টা পর্যন্ত ৩৩ হাজার কে‌ভি ওয়াট বিদ্যুৎ‌তের লাইন‌টি বন্ধ রাখার কথা ছিল। কিন্তু একপর্যায়ে সম্প্রসারণ লাইনে সংযোগ (পাওয়ার) চালু ক‌রে দেয় শরীয়তপুর পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ।

এসময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ছয় জন শ্র‌মিক আহত হয়। গুরুতর আহত অবস্থায় তা‌দের উদ্ধার করে শরীয়তপু‌র সদর হাসপাতা‌লে আনা হ‌লে চি‌কিৎসকরা ২ জন‌কে মৃত ঘোষণা ক‌রেন। এরা হ‌লেন, ঢাঙ্গাইল জেলার না‌টেরপুল গ্রা‌মের মৃত আবুল কালা‌মের ছে‌লে সো‌হেল (২৩) ও গাইবান্ধা জেলার বিস্বনাথপুর গ্রা‌মের মৃত দিদাসার ছে‌লে আ‌রিফ (২২)। নিহ‌তের ঘটনার কর্মরত শ্র‌মিকরা পল্লী বিদ্যুৎ‌তের কৃ‌তিপ‌ক্ষের বিরু‌দ্ধে অব‌হেলার অ‌ভি‌যোগ কর‌লেও দায় নি‌তে রা‌জি না শরীয়তপুর পল্লী বিদ্যুৎ‌ স‌মি‌তি।

শরীয়তপুর পল্লী বিদ্যুৎ‌তের জেলা‌রেল ম্যা‌নেজার (জিএম) জুল‌ফিকার আলী জানান, শ্র‌মিক নিহ‌তের ঘটনায় দুই‌টি তদন্ত ক‌মি‌টি গঠন করা হ‌য়ে‌ছে। বাংলা‌দেশ পল্লী উন্নয়ন বিদ্যুৎ বোর্ড এর অ‌তি‌রিক্ত প্রকৌশলী মোহাম্মদ হেদা‌য়েত উল্লাকে প্রধান ক‌রে ২ সদস্য বি‌শিষ্ট ও শরীয়তপুর পল্লী বিদ্যুৎ স‌মি‌তির প্রকৌশল বিভা‌গের নির্বাহী প্রকৌশলী সু‌নিল কুমার ঘোষ‌কে প্রধান ক‌রে ৩ সদ‌স্যের আরেক‌টি ক‌মি‌টি গঠন করা হ‌য়ে‌ছে। কর্মরত শ্র‌মিকরা কিভা‌বে মারা গে‌ছে তা তদন্ত প্র‌তি‌বেদন পাওয়ার প‌রে বিস্তা‌রিত জানা‌নো যা‌বো। ত‌বে আমা‌দের কোন অব‌হেলা ছিল না।

এ‌দি‌কে, শরীয়তপুর পল্লী বিদ্যুৎ স‌মি‌তির প্রকৌশল বিভা‌গের নির্বাহী প্রকৌশলী সু‌নিল কুমার ঘোষ‌ ব‌লেন, আমরা তদ‌ন্তের কাজ শুরু ক‌রে‌ছি। ঘটনাস্থল প‌রিদর্শন করা হ‌য়ে‌ছে। তদন্ত কাজ শেষ হ‌লে দূর্ঘটনার বিষ‌য়ে বলা যা‌বে।

শরীয়তপুর সদর হাসপাতালের আবসিক মে‌ডি‌কেল অফিসার (আরএমও) সুমন কুমার পোদ্দার ব‌লেন, নিহত দুইজন শ্র‌মি‌কের লাশ ময়নাতদন্ত শে‌ষে প‌রিবা‌রের কা‌ছে হস্তান্তর করা হ‌য়ে‌ছে। তারা দুইজ‌নেই বিদ্যুৎস্পৃষ্ট হ‌য়ে মারা গে‌ছে ব‌লে প্রাথ‌মিক ভা‌বে ধারনা করা হ‌চ্ছে। এছাড়া হাসপাতা‌লে এখনো আরো দুইজন শ্র‌মিক চি‌কিৎসাধীন আ‌ছে।