আজ মহাষ্টামী

৯:৪৬ পূর্বাহ্ন | শনিবার, অক্টোবর ২৪, ২০২০ ফিচার
Durga puja

সময়ের কণ্ঠস্বর ডেস্ক:  আজ মহাষ্টমী। ১০৮ পদ্ম এবং প্রদীপ দিয়ে দেবী দুর্গার আরাধনা। মণ্ডপে মণ্ডপে জোড়হাতে অঞ্জলি। অষ্টমীর অঞ্জলি দিতে করোনা সতর্কতা মেনে আট থেকে আশি, অনেকেরই উত্‍সাহের অন্ত নেই। সেই সাথে সকাল থেকেই সন্ধিপুজোর আয়োজনে ব্যস্ত উদ্যোক্তারা।

মহাষ্টমীতে দেবীর কল্পারম্ভ ও মহাষ্টমীবিহিত পূজার তিথি শুরু হয়েছে শনিবার রাত্রি ১২ টা ৩৪ মিনিটে যা থাকবে আজ রাত্রি ১১টা ৫২ মিনিট পর্যন্ত।

মহাষ্টামীতে সকলে আর্কষণ হল কুমারী পুজো। তন্ত্রমতে কুমারীকে সাক্ষাৎ যোগিনী রূপে উল্লেখ করা হয়েছে। বিভিন্ন পুরাণে কুমারীর স্তুতিবাচক নানা পদ রচনা করা হয়েছে। দুর্গাপুজোয় বহু জায়গায় সাড়ম্বরে কুমারী পুজো করা হয়। সপ্তমী, অষ্টমী ও নবমী- এই তিনদিনই বা কোনো একদিন কুমারী পুজো করা যেতে পারে। তবে অধিকাংশ ক্ষেত্রেই অষ্টমী ও নবমী তিথিতে কুমারী পুজো হয়ে থাকে। এক বছর থেকে ষোল বছর বয়স পর্যন্ত ঋতুমতী না হওয়া বালিকাদের কুমারী রূপে পুজো করা যায়। এক এক বয়সের কুমারীকে এক এক নামে পুজো করা হয়।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সর্বশেষ দেওয়া তথ্য অনুসারে, এ বছর সারাদেশে ৩০ হাজার ২শ ২৩টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। গত বছর সারাদেশে দুর্গাপূজার মন্ডপের সংখ্যা ছিল ৩১ হাজার ৩৯৮টি। গতবছরের তুলনায় এবার ১হাজার ১শ ৭৫ টি মন্ডপে পূজা কম হচ্ছে। অন্যদিকে ঢাকা মহানগরে এ বছর পূজা মন্ডপের সংখ্যা ২শ ৩৩টি। গত বছর এ সংখ্যা ছিলো ২শ ৩৭টি। আর ঢাকা জেলায় পূজা হচ্ছে ৭শ ৪০টি।