• আজ রবিবার, ৬ আষাঢ়, ১৪২৮ ৷ ২০ জুন, ২০২১ ৷

এবার এরদোয়ানের ছবি ব্যঙ্গ করলো ডাচ রাজনীতিবিদ!

erdogan
❏ রবিবার, অক্টোবর ২৫, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ ডাচ রাজনীতিবিদ গির্ট ওয়াইল্ডার্স সম্প্রতি তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ানের ব্যঙ্গ কার্টুন টুইটারে প্রকাশ করেন। এর জবাবে রোববার কঠোর ভাষায় তার সমালোচনা করেন এরদোয়ান।

রোববার তুরস্কের মালতয়া প্রদেশে ক্ষমতাসীন জাস্টি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একে) সভায় ওয়াল্ডার্সকে বর্ণবাদী আখ্যা দিয়ে এরদোয়ান বলেন, ফ্যাসিবাদ আমাদের বইয়ে নেই, আপনাদের মধ্যে রয়েছে। সামাজিক ন্যায় বিচার আমাদের বইয়ে আছে।

এরদোয়ান আরো বলেন, যে শক্তিগুলো বিশ্বকে জনমানবশূন্য করছে তারা আমাদের ব্যাপকভাবে আক্রমণ করছে। কারণ আমরা তাদের নৃশংস খেলায় বিঘ্ন ঘটিয়েছি এবং তাদের মুখোশ খুলে দিয়েছি। আমরা আমাদের কাজ চালিয়ে যাবো।

এদিকে ওয়াল্ডার্সের ন্যাক্কারজনক কর্মকাণ্ডের নিন্দা জানিয়েছেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুসহ দেশটির আরো অনেক কর্মকর্তা।

টুইট বার্তায় কাভুসোগলু বলেন, ইউরোপের বর্ণাবদী ব্যর্থদের মুখোশ যখন প্রকাশ পেয়ে যায় তারা তখন ইসলাম নিয়ে মন্দ কথা বলে, বিদেশিদের নিয়ে ভীতি ছড়ায়। ইউরোপের বর্ণবাদী রাজনীতিবিদদের প্রতিহত করার সময় এখনই।

টুইটারে হ্যাশট্যাগ টেরোটিস্ট গির্ট ওয়াইল্ডার্স লিখে ক্ষমতাসীন একে পার্টির মুখপাত্র ওমর চেলিক ডাচ রাজনীতিবিদের তীব্র সমালোচনা করেছেন। তাকে নৈতিকতা বর্জিত, অমানবিক এবং বর্ণবাদী বলে আখ্যা দেন তিনি।

টুইটারে পোস্টে ইসলাম সম্পর্কে মন্দ কথা ছড়ানোর প্রতিবাদ এবং নিন্দা জানিয়েছেন তুর্কি যোগাযোগ বিষয়ক পরিচালক ফাহরেত্তিন আলতুন।

তিনি সতর্ক করে বলেন, ইউরোপ মুসলমানদের জন্য ক্রমাগতভাবে ভয়ংকর হয়ে উঠছে। তারা আপত্তিকর কার্টুন নিয়ে রাজনীতি করে, মুসলমানদের বিরুদ্ধে বিচ্ছিন্নতাবাদীর অভিযোগ তুলে এবং মুসজিদে অভিযান চালায়; এগুলো মতপ্রকাশের স্বাধীনতা হতে পারে না।