• আজ ১৮ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

করোনা প্রতিরোধে বাকৃবিতে ভার্চুয়াল ওয়েবনার

⏱ ১০:৪৩ অপরাহ্ন | রবিবার, অক্টোবর ২৫, ২০২০ 📂 শিক্ষাঙ্গন
bau

হাবিবুর রনি, বাকৃবি প্রতিনিধিঃ আসন্ন শীতে পুরো বিশ্বের মতো বাংলাদেশেও করোনার প্রকোপ বাড়তে পারে বলে আশঙ্কা করছেন গবেষকরা। আর তাই শীতে করোনা প্রতিরোধে কি কি করণীয় তা জানাতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মকর্তাদের নিয়ে একটি ভার্চুয়াল ওয়েবনারের আয়োজন করেন বাকৃবি রিসার্চ সিস্টেম (বাউরেস)। রবিবার রাত ৯ টার দিকে ওই ভার্চুয়াল ওয়েবনারের আয়োজন করা হয়।

বাউরেসের পরিচালক অধ্যাপক ড. মো. আবু হাদী নুর আলী খানের সভাপতিত্বে এবং সহযোগী পরিচালক অধ্যাপক ড. মোহম্মদ মাহফুজুল হকের সঞ্চালনায় ওয়েবনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. লুৎফুল হাসান। এছাড়াও উপস্থিত ছিলেন প্রো ভিসি অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান , বিশ^বিদ্যালয়ের সাবেক ভিসি এমিরিটাস অধ্যাপক ড. এম এ সাত্তার মন্ডল, ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. এ কে এম জাকির হোসেন, প্রক্টর অধ্যাপক ড. মো. আজহারুল হক সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মকর্তারা।

ওয়েবনারের শুরুতে করোনা ভাইরাসের পরিচিতি, প্রাদুর্ভাব এবং শীতে করোনা পরিস্থিতিতে করণীয় এবং বিভিন্ন সচেতনতা নিয়ে একটি প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের অধ্যাপক ড. মো. আমিনুল ইসলাম।

এরপর আসন্ন শীতকালে শিক্ষক, শিক্ষার্থীদেও নানা সাস্থ্যবিধি সম্পর্কে ধারণা দেন বিশ^বিদ্যালয়ের হেলথ কেয়ার সেন্টারের চিফ মেডিকেল অফিসার ডা. ফয়েজ আহমেদ। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকগণ শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে চলতে নানা করণীয় তুলে ধরেন।