• আজ ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

ইসলাম বিদ্বেষ বন্ধে ফেসবুককে চিঠি ইমরান খানের

⏱ ১:১৩ অপরাহ্ন | সোমবার, অক্টোবর ২৬, ২০২০ 📂 আন্তর্জাতিক
ইমরান খান-ফেসবুক

আন্তর্জাতিক ডেস্ক- ফেসবুকে ইসলামবিদ্বেষী কন্টেন্টগুলো ব্যান করার আর্জি জানিয়ে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গকে চিঠি লিখেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। চিঠিতে ইমরান লিখেছেন এ ধরনের পোস্টগুলো জন্য মুসলিমদের মধ্যে চরমপন্থা উসকে দিচ্ছে।

রোববার (২৫ অক্টোবর) পাকিস্তান সরকার গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছে। এরপর সে চিঠি মাইক্রোব্লগিং সাইট টুইটারেও পোস্ট করেছে ইসলামাবাদ।

চিঠিতে ইমরান খান বলেছেন, ক্রমবর্ধমান ইসলাম বিদ্বেষ ‘বিশ্বজুড়ে চরমপন্থা ও সহিংসতাকে উত্সাহিত’ করছে। বিশেষত ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে এসব হচ্ছে।

ইমরান খান বলেন, আমি আপনাকে আহ্বান জানাব, ইসলাম বিদ্বেষের ওপর অনুরূপ নিষেধাজ্ঞা আরোপ করতে। ইসলামের বিরুদ্ধে ঘৃণা ফেসবুকের মাধ্যমে যেন না ছড়ায়।

চিঠিতে ইমরান খান লিখেছেন, সামাজিক যোগাযোগের মাধ্যম বিশেষ করে ফেসবুকে ক্রমবর্ধমান ইসলামোফোবিক পোস্টগুলো শেয়ারের ফলে বিশ্বব্যাপী চরমপন্থা ও সহিংসতা উসকে দিচ্ছে। এ ধরণের পোস্ট ধর্মীয় অনুভূতিতে আঘাত হানছে।

মার্ক জুকারবার্গের কাছে ইমরান খানের আর্জি, হলোকাস্ট নিয়ে বিভিন্ন পোস্টের বিষয়ে ফেসবুকে যেমন বিধিনিষেধ আছে, ইসলামবিদ্বেষী পোস্টগুলোর ক্ষেত্রেও যেন একই ধরনের বিধি আরোপ করা হয়।

ইমরানের লেখা এ চিঠির বিষয়ে জানতে রয়টার্সের পক্ষ থেকে ফেসবুকের সঙ্গে যোগাযোগ করা হলেও তাদের তরফ থেকে কিছু জানানো হয়নি।

সম্প্রতি ফ্রান্সে নবী মুহাম্মদ (স.) কে ব্যাঙ্গ করে কার্টুন প্রকাশের ঘটনার প্রসঙ্গ চিঠিতে তুলেছেন ইমরান খান। ইমরান খান অভিযোগ করেন, ব্যঙ্গকারীদের সমর্থন দিয়ে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ইসলামের ওপর আক্রমণ করছেন।