• আজ বৃহস্পতিবার, ৩ আষাঢ়, ১৪২৮ ৷ ১৭ জুন, ২০২১ ৷

যুদ্ধ চাই না, তবে মোকাবিলার শক্তি যেন অর্জন করতে পারি: প্রধানমন্ত্রী

শেখ হাসিনা
❏ বুধবার, অক্টোবর ২৮, ২০২০ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- যেকোনো পরিস্থিতি মোকাবিলার জন্য সশস্ত্র বাহিনীকে প্রস্তুত থাকার আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (২৮ অক্টোবর) সকালে শেখ হাসিনা সেনানিবাসের আটটি ইউনিট ও সংস্থার পতাকা উত্তোলন অনুষ্ঠানে এ আহবান জানান তিনি।

এদিন সকালে লেবুখালীর শেখ হাসিনা সেনানিবাসে পতাকা উত্তোলন করা হয়। গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে এই আয়োজনে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পতাকা উত্তোলন অনুষ্ঠানের কুচকাওয়াজ থেকে প্রধানমন্ত্রীকে রাষ্ট্রীয় সালাম জানানো হয়। দেওয়া হয় গার্ড অফ অনার। এ সময় সশস্ত্র বাহিনীর সদস্যদের পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালনের আহবান জানান প্রধানমন্ত্রী।

পরে সরকারপ্রধান বলেন, আমাদের পররাষ্ট্রনীতি অত্যন্ত স্পষ্ট-সকলের সঙ্গে বন্ধুত্ব, কারোর সঙ্গে বৈরিতা নয়। আমরা কারোর সঙ্গে যুদ্ধ করতে চাই না, আমরা সকলের সঙ্গে বন্ধুত্ব চাই। এই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিয়েই আমরা বাংলাদেশকে আর্থ-সামাজিকভাবে উন্নত করতে চাই। কিন্তু যদি কখনো আমরা আক্রান্ত হই, সেটা মোকাবিলা করার মতো শক্তি যেন আমরা অর্জন করতে পারি, সেভাবেই আমরা প্রস্তুতি নিয়ে রাখতে চাই।

সেনাবাহিনীর উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ সেনাবাহিনী দেশের মানুষের ভরসা ও বিশ্বাসের প্রতীক। সেভাবেই মানুষের আস্থা অর্জন করেই আপনাদের এগিয়ে যেতে হবে।

সেনাদের পেশাদারিত্ব ও প্রশিক্ষণের ওপর জোর দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘পেশাদারিত্বের কাঙ্ক্ষিত মান অর্জনের জন্য আপনাদের সবাইকে পেশাগতভাবে দক্ষ এবং সামাজিক ও ধর্মীয় মূল্যবোধে উদ্বুদ্ধ হয়ে সৎ এবং মঙ্গলময় জীবনের অধিকারী হতে হবে।’

এ সময় তিনি আরও বলেন, ‘পবিত্র সংবিধান এবং দেশমাতৃকার সার্বভৌমত্ব রক্ষার জন্য আপনাদের ঐক্যবদ্ধ থেকে অভ্যন্তরীণ কিংবা বাহ্যিক যেকোনো ধরনের হুমকি মোকাবিলার জন্য সদাপ্রস্তুত থাকতে হবে।’