• আজ ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

এরদোয়ানের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নে ম্যাক্রোঁর নালিশ

⏱ ১০:১৫ অপরাহ্ন | বুধবার, অক্টোবর ২৮, ২০২০ 📂 আন্তর্জাতিক
macro

আন্তর্জাতিক ডেস্কঃ কিছুদিন আগে ম্যাক্রোঁর মানসিক চিকিৎসা প্রয়োজন বলে এরদোয়ান মন্তব্য করে ফ্রান্সের পণ্য বয়কটের আহ্বান জানান। সেই ঘটনার জেরে এরদোয়ানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) অভিযোগ করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ।

ইউরোপীয় ইউনিয়নের একজন মুখপাত্র জানান, কোনো সদস্য রাষ্ট্রের পণ্য বর্জনের ডাক তাদের চেতনার পরিপন্থী এবং এ ধরনের পদক্ষেপের জেরে ইউরোপীয় ইউনিয়ন থেকে আরো দূরে সরে যাবে তুরস্ক।

ফ্রান্সে স্যামুয়েল প্যাটি নামের এক ইতিহাস শিক্ষক ক্লাসে বাকস্বাধীনতা বিষয়ে পাঠদানের সময় নবী মুহাম্মদ (সা.)-এর কার্টুন দেখান। যার জেরে গত ১৬ অক্টোবর চেচেন বংশোদ্ভূত এক ব্যক্তি ছুরি হাতে ওই শিক্ষককে আক্রমণ করে এবং তার শিরশ্ছেদ করে।

এ ঘটনা ফ্রান্সে তীব্র আলোড়ন সৃষ্টি করে। এ ঘটনার প্রতিবাদে ফ্রান্সে প্রকাশ্যে মহানবী (সা.)-এর কার্টুন দেখানো হয়। মহানবী (সা.)-এর কার্টুন প্রদর্শনকে কেন্দ্র করে বিশ্বজুড়ে ফ্রান্সের ইসলামবিরোধী অবস্থানের প্রতিবাদে ক্ষোভ দেখা দেয়। মধ্যপ্রাচ্য, এশিয়াসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে ফ্রান্সের পণ্য বয়কটের ডাক দিয়েছে মুসলিম সংখ্যাগরিষ্ঠ অনেক দেশ।

সম্প্রতি তুরস্কের রাজধানী আঙ্কারায় মহানবী (স.) এর জন্মবার্ষিকী উপলক্ষে সপ্তাহব্যাপী আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্যে ফরাসি পণ্য বয়কটের জন্য নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান।

তিনি বলেন, আমি আমাদের জনগণকে আহ্বান জানাই, আপনারা কখনোই ফরাসি পণ্য কিনবেন না।

শুধু তুর্কি প্রেসিডেন্ট নন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ইসলাম এবং মুসলমানদের আক্রমণ করায় ম্যাক্রোঁর নিন্দা জানিয়েছেন। কুয়েত, জর্ডান এবং কাতারের বেশ কয়েকটি ব্যবসায়িক প্রতিষ্ঠান থেকে ফরাসি পণ্য সরিয়ে ফেলা হয়েছে। বিক্ষোভ হয়েছে সিরিয়া, লিবিয়া, গাজাসহ বিভিন্ন জায়গায়।