• আজ রবিবার, ৬ আষাঢ়, ১৪২৮ ৷ ২০ জুন, ২০২১ ৷

মহানবী মুহাম্মাদ (সা.) এর জন্মদিন উপলক্ষে এরদোয়ানের শুভেচ্ছা

erdogan
❏ বৃহস্পতিবার, অক্টোবর ২৯, ২০২০ ইসলাম

ইসলাম ডেস্কঃ মহানবী মুহাম্মাদ (সা.)-এর জন্মদিন উপলক্ষে মুসলিমবিশ্বকে শুভেচ্ছা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। বৃহস্পতিবার (১২ রবিউল আউয়াল) স্থানীয় সময় অনুসারে মহানবী (সা.)-এর জন্মদিন হিসেবে উদযাপন করছে তুরস্ক।

এক টুইট বার্তায় বিশ্বের সব মুসলিমদের শুভেচ্ছা জানিয়ে মহানবীর প্রশংসায় তুর্কি ভাষায় লিখিত কবিতার কয়েক চরণ উল্লেখ করেন এরদোয়ান। যার অর্থ, ‘হে মনিব, আপনার ভালোবাসায় আমার প্রাণ উৎসর্গ, আপনাকে পেয়ে আমি অভিভূত। কেবল আমি নই, বরং পুরো বিশ্ব আপনার তরে নিবেদিত…।’

গত একদিন আগে এক সংসদ অধিবেশনে মহানবী (সা.)-এর প্রতি ভক্তি ও ভালোবাসা প্রকাশ করে আরবিতে একটি কবিতা আবৃত্তি করেছিলেন। মহানবী (সা.) হিজরত করে ইয়াসরিব পৌঁছলে সেখানকার অধিবাসীরা তা আবৃত্তি করে মহানবীকে সম্ভাষণ জানিয়েছিল।

মহানবী (সা.)-এর অবমাননা করে ফরাসি প্রেসিডেন্ট ম্যানুয়েল ম্যাখোঁর বক্তব্যের প্রতিবাদ করে তা আবৃত্তি করেন এরদোয়ান।

এ সময় বিশ্বনবী মুহাম্মাদ (সা.)-এর জন্মদিবস উপলক্ষে বিশ্বের সব মুসলিম ও তুরস্কবাসীর প্রতি শুভেচ্ছা জ্ঞাপন করে সবার কল্যাণ প্রত্যাশা করেন প্রেসিডেন্ট এরদোয়ান।

উল্লেখ্য সম্প্রতি মহানবী (স)-কে নিয়ে অবমাননাকর কার্টুন ছাপানোর প্রতিবাদ জোরদার হওয়ার পরও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন প্রকাশ্যে ঘোষণা দিয়েছেন যে, ফ্রান্সে এই ধরনের কার্টুন ছাপানো কখনোই বন্ধ হবে না। পাশাপাশি তিনি একথাও বলেন, সারা বিশ্বে ইসলাম ধর্ম সংকটের মধ্যে রয়েছে।

তার এই বক্তব্যের পর মুসলিম বিশ্বে নিন্দা ও প্রতিবাদের ঝড় উঠেছে। এ ক্ষেত্রে তুর্কি প্রেসিডেন্ট এরদোগান বিশেষভাবে সরব রয়েছেন। ফরাসি ম্যাগাজিন শার্লি এবদো নতুন করে এরদোগানকে নিয়ে অশালীন কার্টুন ছেপেছে যেখানে নারীদের হিজবাকেও অবমাননা করা হয়েছে।