আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সা.)

১২:০০ পূর্বাহ্ন | শুক্রবার, অক্টোবর ৩০, ২০২০ ইসলাম
eid-e-miladunnobi

ইসলাম ডেস্কঃ আজ ১২ রবিউল আউয়াল পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। আজকের এই দিনে জন্মগ্রহণ করেন শান্তির ধর্ম ইসলামের প্রচারক, সর্বকালের সর্বশ্রেষ্ঠ মানব, সাইয়েদুল মুরসালিন হযরত মুহাম্মদ (সা.)। এর ৬৩ বছর পর একই তারিখে ইন্তেকাল করেন রাসূল (সা.)।

উম্মাহর জন্য দিনটি একই সঙ্গে আনন্দ ও বেদনার। ঈদে মিলাদুন্নবী (সা.) বা সীরাতুন্নবী (সা.) হিসেবে যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে দিনটি পালন করেন ইসলাম ধর্মাবলম্বীরা।

বিশ্ব যখন পৌত্তলিকতার অন্ধকারে ডুবে ছিল, তখন মহান আল্লাহতায়ালা মানবজাতিকে পথ দেখাতে মহানবীকে (সা.) পৃথিবীতে প্রেরণ করেন। মক্কার কুরাইশ গোত্রের সাধারণ পরিবারে জন্ম নেন তিনি। ৪০ বছর বয়সে নবুয়ত লাভ করেন। কুসংস্কার, গোড়ামি, অন্যায়, অবিচার ও দাসত্বের শৃঙ্খল ভাঙতে রাব্বুল আলামিনের পক্ষ থেকে মুক্তির বার্তা আনেন মানবজাতির জন্য। এরপর মহানবী (সা.) দীর্ঘ ২৩ বছর এই বার্তা প্রচার করে ৬৩ বছর বয়সে ইহলোক ত্যাগ করেন।

ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে সারাবিশ্বের মুসলমানদের মতো বাংলাদেশেও ধর্মপ্রাণ মুসলমানরা পারিবারিক ও সামাজিকভাবে নানা অনুষ্ঠান পালন করে থাকেন। এর মধ্যে রয়েছে নফল নামাজ আদায়, কোরআনখানি ও মিলাদ মাহফিল।

ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বৃহস্পতিবার পৃথক বাণীতে তাঁরা দেশবাসীসহ বিশ্বের মুসলিম উম্মাহ’র প্রতি আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়েছেন। পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন বিশেষ ক্রোড়পত্র প্রকাশের ব্যবস্থা নিয়েছে।