• আজ সোমবার, ৩১ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৪ জুন, ২০২১ ৷

হিলি স্থলবন্দরে বেড়েছে কাঁচা মরিচের আমদানি, কমেছে দাম

moric
❏ শুক্রবার, অক্টোবর ৩০, ২০২০ রংপুর

হিলি প্রতিনিধিঃ দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে বেড়েছে কাঁচা মরিচের আমদানি। যার ফলে পাইকারি আড়তগুলোতে কমতে শুরু করেছে ভারত থেকে আমদানিকৃত কাচা মরিচের দাম। এক সপ্তাহের ব্যবধানে কেজি প্রতি কমেছে ৬০ টাকা।

গত সপ্তাহে যে মরিচগুলো কেজি প্রতি বিক্রি হয়েছে ১৫০ টাকায় আজ সেই মরিচগুলো কেজি প্রতি বিক্রি হচ্ছে ৮৫ থেকে ৯০ টাকায়।

কথা হয় কয়েকজন হিলি স্থলবন্দরে মরিচ কিনতে আসা পাইকারদের সাথে। তারা জানান, পূজার আগে হিলি স্থলবন্দর দিয়ে ভারত হতে প্রতিদিন ১৪ থেকে ১৫ ট্রাক মরিচ আমদানি হতো। কিন্তু দুই দিন থেকে আমদানি বৃদ্ধি পেয়েছে।

ফলে গত সপ্তাহের চেয়ে আজ হিলি স্থলবন্দরে কাঁচা মরিচের দাম কমেছে। সেই জন্য তারা বেশি করে মরিচ কিনে দেশের বিভিন্ন জায়গাতে সরবরাহ করছেন।

দাম কমার কারন হিসেবে আমদানিকারকরা জানান, ভারতের বাজারে দাম কমতে শুরু করায় বন্দর দিয়ে আমদানি বৃদ্ধি পেয়েছে সেই সাথে দেশের বাজারে কাঁচা মরিচের উৎপাদন বৃদ্ধি পেয়েছে। যার জন্য দেশের বাজারে কমতে শুরু করেছে মরিচের দাম।

তারা আরও জানান, দেশের বাজারে মরিচের বাজার স্বাভাবিক রাখতে তারা বেশি বেশি মরিচ আমদানি করছেন। অল্প দিনের মধ্যে আরও কাচা মরিচের দাম কমতে পারে।

হিলি স্থল শুল্ক স্টেশনের তথ্য মতে চলতি সপ্তাহের দুই কর্ম দিবসে হিলি স্থলবন্দর দিয়ে ৪৩ ট্রাকে ৪শ ৩০ মেট্রিকটন কাঁচা মরিচ আমদানি হয়েছে।