জেমস বন্ড খ্যাত অভিনেতা শন কনারি মারা গেছেন

৯:১৬ অপরাহ্ন | শনিবার, অক্টোবর ৩১, ২০২০ বিনোদন
shon

বিনোদন ডেস্কঃ চলে গেলেন জেমস বন্ড খ্যাত অভিনেতা শন কনারি। মৃত্যুকালে এই অভিনেতার বয়স হয়েছিল ৯০ বছর। তিনি রেডিও টাইমস-এর পাঠক এবং দর্শকদের ভোটে সর্বকালের সেরা বন্ড নির্বাচিত হয়েছিলেন।

শন কনারির পরিবার বলছে, বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন স্কটিশ এই অভিনেতা। মৃত্যুকালে বাহামা দীপপুঞ্জে ছিলেন শন। সেখানেই মারা যান তিনি।

ইয়ান ফ্লেমিংয়ের গড়া চরিত্র জেমস বন্ডের ভূমিকায় সবচেয়ে প্রথম দেখা গিয়েছিল শন কনারিকে। ‘ডক্টর নো’, ‘ইউ অনলি লিভ টোয়াইস’, ‘ডায়মন্ডস আর ফরেভার’, ‘নেভার সে নেভার এগেইন’— একের পর এক ফিল্মে বন্ডকে জীবন্ত করে তুলেছিলেন শন। ১৯৬২ থেকে ’৮৩ পর্যন্ত একের পর এক ৭টি বন্ড-ফিল্মে দেখা গিয়েছিল শন কনারিকে।

সম্প্রতি রেডিও টাইমস-এর পাঠকেরা ভোট দিয়েছেন শ্রেষ্ঠ বন্ড নির্বাচনের জন্য। সেখানে শন কনারি বিজয়ী। তাঁর কাছে হেরে গেলেন রজার মুর, পিয়ার্স ব্রসনান, ড্যানিয়েল ক্রেইগের মতো বন্ড অভিনেতারা।

মোট ১৪ হাজার ভক্ত অংশ নেন এই ভোটাভুটিতে। নানা পর্ব পেরিয়ে অবশেষে চূড়ান্ত পর্বে ৪৪ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন শন কনারি। আর ৩২ শতাংশ ভোট পেয়ে টিমোথি ডালটন এবং ২৩ শতাংশ ভোট পেয়ে পিয়ার্স ব্রসনান যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেন।

‘দ্য আনটাচেবল’-এ আইরিশ পুলিশের চরিত্রে অভিনয়ের জন্য কনারি ১৯৮৮ সালে অস্কার পান। বছর বিশেক আগে রানির কাছ থেকে নাইট উপাধি পান। গত আগস্টে তিনি ৯০তম জন্মদিন উদযাপন করেন।