• আজ সোমবার, ৩১ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৪ জুন, ২০২১ ৷

এবার ফ্রান্সে গির্জার সামনে যাজককে গুলি

ফ্রান্সে গুলি
❏ রবিবার, নভেম্বর ১, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- এবার ফ্রান্সের দ্বিতীয় বৃহত্তম শহর লিঁওতে একটি গির্জার যাজককে গুলি করা হয়েছে। আহত যাজকের অবস্থা আশঙ্কাজনক। পুলিশ হামলাকারীকে আটক করতে সক্ষম হলেও তার পরিচয় এখনো জানা যায়নি।

পুলিশ জানিয়েছে, স্থানীয় সময় শনিবার (৩১ অক্টোবর) বিকেল ৪টার দিকে ওই যাজক গির্জার কাছাকাছি আসার পর হামলাকারী তাকে লক্ষ্য করে গুলি করে। আহত ওই যাজককে চিকিৎসা দেওয়া হচ্ছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ওই গির্জাটি গ্রিক অর্থোডক্স। হামলার পরপরই এলাকাটি ঘিরে ফেলে পুলিশ।

মাত্র দুই দিন আগে বৃহস্পতিবার ফ্রান্সের আরেক শহর নিসের একটি গির্জায় অপর এক ব্যক্তি ‘আল্লাহু আকবর’ বলে চিৎকার করে এক নারীর শিরশ্ছেদ করে ফেলে ও আরও দুই জনকে হত্যা করে বলে গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

এর দুই সপ্তাহ আগে রাজধানী প্যারিসের শহরতলীতে ১৮ বছরের অপর এক ব্যক্তি স্থানীয় এক স্কুলের শিক্ষককে শিরশ্ছেদ করে হত্যা করে। ওই শিক্ষক ক্লাসে নবী মুহম্মদের (সাঃ) কার্টুন দেখানোয় সে ক্ষিপ্ত হয়ে এ হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে মনে করা হচ্ছে।

ফ্রান্সে এ ধরনের ঘটনা আরও ঘটতে পারে বলে সতর্ক করেছেন দেশটির কয়েকজন মন্ত্রী। দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ প্রার্থনাগৃহ ও স্কুলের মতো স্থানগুলোর নিরাপত্তা রক্ষায় কয়েক হাজার সৈন্য মোতায়েন করেছেন। তারপরও একটি গির্জার কাছে আরও একটি হামলার ঘটনা ঘটল।