সংবাদ শিরোনাম

বগুড়া আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপিপন্থীদের জয় | বাংলাদেশকে আফগানিস্তান-পাকিস্তান হতে দেবো না: নওফেল | টি-টোয়েন্টিতে ৫ হাজার রানের মাইলফলকে সাকিব | শেষপর্যন্ত ভেঙে গেলো অভিনেত্রী শবনম ফারিয়ার সংসার | মৌলবাদ-ষড়যন্ত্রের বিরুদ্ধে সতর্ক থাকুন: তথ্যমন্ত্রী | আরব সাগরে ভেঙে পড়ল ভারতীয় যুদ্ধবিমান | ধর্মপ্রাণ প্রধানমন্ত্রী যখন ক্ষমতায়, এ দেশে ইসলামবিরোধী কোনো কার্যক্রম হবে না: কাদের | কুড়িগ্রামে নারিকেল দেয়ার কথা বলে শিশু ধর্ষণ, ধর্ষক গ্রেপ্তার | প্রবাসী স্বামীকে ছেড়ে প্রেমিককে বিয়ে, কাবিনের 'টাকার চাপে' স্ট্রোক করে বৃদ্ধ বাবার মৃত্যু | রাস পূজায় অংশ নিতে দুবলার পথে তীর্থযাত্রী ও হিন্দু ধর্মাবলম্বীরা |

  • আজ ১৩ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

প্রথম দিনই ওমরাহ পালনে সৌদিতে ১০ হাজার যাত্রী

১:২৭ অপরাহ্ন | রবিবার, নভেম্বর ১, ২০২০ ইসলাম

ইসলাম ডেস্ক-বহিঃবিশ্বের লোকদের জন্য ওমরাহ পালনের তারিখ ১ নভেম্বর আগে থেকেই নির্ধারিত ছিল। সে আলোকে তৃতীয় ধাপের প্রথম দিনই সৌদি আরবে পৌঁছেছেন ১০ হাজার ওমরাহ পালনকারী। ওমরাহ পালনকারীরা দেশটিতে ১০ দিন অবস্থান করতে পারবে তবে প্রথম ৩ দিন তাদের অবশ্যই আইসোলেশনে থাকতে হবে। খবর আরব নিউজ।

করোনাভাইরাসের কারণে দীর্ঘ সাত মাস ওমরাহ কার্যক্রম বন্ধ থাকার পর ১ নভেম্বর থেকে বহিঃবিশ্বের লোকদের জন্য ওমরাহ শুরু করেছে সৌদি। প্রথম দিন সৌদির মদিনা আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌছেছে ১০ হাজার ওমরাহপালনকারী। প্রথম দিন তারা প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের রওজা জেয়ারত সম্পন্ন করেছে। ওমরাহ পরিচালনাকারী ৫০০ গ্রুপের প্রত্যেকেই ২০জন করে ওমরাহপালনকারীর দায়িত্ব পালন করছেন।

পাবিত্র হজ ও ওমরাহ মন্ত্রণালয়েল উপমন্ত্রী ড. আমর আল-মাদ্দাহ’র তথ্যানুযায়ী, বহিঃবিশ্ব থেকে আগত ওমরাহ পালনকারীদের ওমরাহ পালনে প্রথমেই অনুমতি নিতে হবে। তারপর মিকাতে গিয়ে ইহরাম বাঁধার আগে ৩ দিন আইসোলেশনে অবস্থান করতে হবে। তারপরই দেশের বাইরে থেকে আগতরা ওমরাহ পালন করতে পারবে।

বহিঃবিশ্ব থেকে আগত ওমরাহ পালনকারীরা সৌদি আরবের ১০ দিন অবস্থান করতে পারবে। এর মধ্যে ৩ দিন আইসোলেশনে থাকতে হবে। তবে ওমরাহ পালনে আগতের বয়স অবশ্যই ৫০-এর মধ্যে হতে হবে। যেখানে সৌদি অবস্থানকারী ও স্থানীয়দের জন্য বয়সীমা ছিল ৬০ বছর। বাইরের দেশ থেকে আগত ওমরাহ পালনকারীদের জন্য নির্ধারিত ৫০০ এজেন্সির প্রত্যেকেই প্রতিদিন ২০ জন যাত্রীর দায়িত্ব পালন করবে বলে জানান মন্ত্রী।

উপমন্ত্রী আরও বলেন, বহিঃবিশ্ব থেকে আগত ওমরাহ পালনকারীদের নিজ নিজ দেশের স্বাস্থ্য সনদ দেখবে সৌদি আরবের রোগ প্রতিরোধ কেন্দ্র ও স্বাস্থ্য মন্ত্রণালয়। যেসব দেশে করোনা মহামারির ব্যাপক প্রাদুর্ভাব থাকবে সেসব দেশের ভিসা প্রাপ্তি সৌদির নীতিমালা অনুযায়ী নিয়ন্ত্রণ ও স্থগিত থাকবে।

অপরদিকে পবিত্র নগরী মক্কায় ওমরাহ ও নামাজের জন্য ৩০ লাখ লোক 'ইতামারনা' অ্যাপ ডাউনলোড করেছে। আবেদন করেছে, ১৪ লাখ লোক। কিন্তু ওমরাহ ও নামাজের অনুমতি দেয়া হয়েছে ১০ লাখ।

‌আজ ১ নভেম্বর থেকে ওমরাহ পালনের তৃতীয় ধাপ শুরু হওয়ার কথা। সে অনুযায়ী প্রথম দিনেই ১০ হাজার ওমরাহ পালনকারী মদিনায় পৌছেছে। তৃতীয় ধাপের শুরু থেকে ওমরাহ পালনকারীদের নিরাপত্তায় শতভাগ নিয়ম মেনে তা পরিচালনায় কার্যকরী ভূমিকা পালন করবে হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

পবিত্র ওমরাহ পালনকারীদের যে কোনো বিপদের কারণ হয়ে এমন কাজের ব্যাপারে পূর্ণ সতর্কতা অবলম্বন করবে হজ ও ওমরাহ কর্তৃপক্ষ। এ ধাপে যদি কোনো ওমরাহ পালনকারী সমস্যার সম্মুখীন হয় হজ ও ওমরাহ মন্ত্রণালয় তাদের সিদ্ধান্ত মূল্যয়ন করে ওমরাহ পালনের সংখ্যা ও ক্ষমতা কমানোর ব্যাপারে সিদ্ধান্ত নেবে বলেও জানান উপমন্ত্রী আল-মাদ্দাহ।

বর্তমানে সৌদি আরবের ওমরাহ পালনে যাওয়ার জন্য নির্ভরযোগ্য আকাশ পথের একমাত্র যোগাযোগ মাধ্য হলো সৌদি এয়ারলাইন্স। সৌদি এয়ারলইন্সের মাধ্যমেই ওমরাহ পালন করতে হবে। তবে যেসব দেশে সৌদি এয়ারলাইন্স ক্যারিয়ার চলাচল করে না তারা তৃতীয় পক্ষের মাধ্যমে সৌদি এয়ারলাইন্সের সঙ্গে যুক্ত হতে হবে।