এডিবির 'লিডিং পার্টনার ব্যাংক অ্যাওয়ার্ড ইন বাংলাদেশ' পুরস্কার পেল সিটি ব্যাংক

৫:২৬ অপরাহ্ন | রবিবার, নভেম্বর ১, ২০২০ সাফল্যের বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক, সময়ের কণ্ঠস্বর: এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)- এর কাছ থেকে ‘লিডিং পার্টনার ব্যাংক অ্যাওয়ার্ড ইন বাংলাদেশ’ পুরস্কার অর্জন করেছে বাংলাদেশের বেসরকারি ব্যাংক সিটি ব্যাংক।

এডিবি’র ট্রেড অ্যান্ড সাপ্লাই চেইন ফাইনান্স প্রোগ্রাম (টিএসসি এফপি)-র অধীনে সম্পাদিত ট্রেড লেনদেনে সর্বোচ্চ সংখ্যক লেনদেন নিশ্চিত করার ফলে সিটি ব্যাংক এই পুরস্কারটি অর্জন করেছে। সম্প্রতি বিশ্বব্যাপী করোনা পরিস্থিতির কারণে একটি ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এই পুরষ্কার ঘোষণা করা হয়।

বিশ্বব্যাপী এডিবির ২০০ ব্যাংকের প্রতিনিধিগণ সংযুক্ত ছিলেন এই আয়োজনে। বিশ্বের ২৫টি ব্যাংক কে ২০টি ক্ষেত্রে অবদান রাখার জন্য পুরস্কৃত করে ফিলিপাইন ভিত্তিক প্রতিষ্ঠানটি।

বাংলাদেশে ২০১৯ সালের ১ জুলাই থেকে এ বছরের ৩০ জুন পর্যন্ত এডিবি কর্মসূচীতে সিটি ব্যাংক কার্যক্রম ভূমিকা রেখেছে। এই সময়ের মধ্যে ক্ষুদ্র মাঝারি এবং বড় ব্যবসায়ের পাশাপাশি ট্রেড অর্থায়নে ‘বাংলাদেশের সবচেয়ে সক্রিয়’ ব্যাংক হিসেবে এডিবির পর্যবেক্ষণে স্থান পেয়েছে সিটি ব্যাংক। গত বছরও এডিবির অংশীদারিত্ব কর্মসুচীতে লেনদেনে সর্বোচ্চ প্রবৃদ্ধি নিয়ে‘ মোমেন্টাম আওয়ার্ড’ অর্জন করেছিলো সিটি ব্যাংক।

এডিবির ‘ট্রেড এন্ড সাপ্লাই চেইন অর্থায়ন’ কর্মসূচীর মাধ্যমে সিটি ব্যাংক আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানের সাথে সংযুক্ত হতে পেরেছে এবং অর্থায়নের ক্ষেত্রে নতুন সুযোগের সৃষ্টি করছে। সার্বিকভাবে এই কার্যক্রম অবিরত অর্থায়নের ক্ষেত্রে সিটি ব্যাংকের সক্ষমতা বাড়িয়েছে।

এডিবির পাশাপাশি ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন, ইসলামী উন্নয়ন ব্যাংক গ্রুপ, ডেভেল পমেন্ট ব্যাংক অব অস্ট্রিয়া, নরওয়ে ভিত্তিক নরফান্ড, নেদারল্যান্ডের এফএমওসহ বিশ্বের উল্লেখযোগ্য আর্থিক উন্নয়ন প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদার হিসেবে কাজ করছে সিটি ব্যাংক। এই শক্তিশালী আন্তর্জাতিক অংশীদার সংযোগের মাধ্যমে যেকোন ধরনের বড় অর্থায়ন এবং লেনদেনে এগিয়ে আছে ব্যাংকটি।

এশিয়া অঞ্চলের রপ্তানী বাণিজ্যের উন্নয়নে বিশ্বের ২০০টি ব্যাংকের সাথে অংশী দারিত্বের মাধ্যমে টিএসসি এফপি কর্মসূচী বাস্তবায়ন করছে এডিবি। করোনা মহামারিকালীন সময়ে সংযুক্ত ব্যাংক গুলোকে পরিস্থিতি সামাল দিতে বেশ সহযোগিতা অব্যাহত রেখেছে প্রতিষ্ঠানটি।