শেষ মুহূর্তের জরীপে বাইডেনের চেয়ে ২ পয়েন্ট এগিয়ে ট্রাম্প

১০:১২ পূর্বাহ্ন | সোমবার, নভেম্বর ২, ২০২০ আন্তর্জাতিক
ট্রাম্প-বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক- মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র এক'দিন বাকি। এই নির্বাচনে দ্বিতীয়বারের মতো অংশ নিতে যাচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট দলের জো বাইডেন। নির্বাচন যতই ঘনিয়ে আসছে এক পক্ষ আরেক পক্ষের বিরুদ্ধে নানা কথা প্রচার করে ভোটারদের আকৃষ্ট করতে মরিয়া হয়ে উঠেছেন।

এদিকে শেষ মুহূর্তের নির্বাচনী জরীপে দেখা গেছে রিপাবলিকান দলের প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার ডেমোক্যাটিক প্রতিদ্বন্দ্বী সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের চেয়ে দুই পয়েন্ট এগিয়ে রয়েছেন। সিএনএনের একটি জরীপে দেখে গেছে ডোনাল্ড ট্রাম্পেকে সমর্থন করে ৪৭ শতাংশ মার্কিন ভোটার। আর জো বাইডেনের পক্ষে রয়েছেন ৪৫ শতাংশ ভোটার।

সুইং স্টেট (দোদুল্যমান অঙ্গরাজ্য) নামে পরিচিত ‘আইওয়া’তে চালানো একটি জরীপের উপর ভিত্তি করে সিএনএন এই রিপোর্ট করেছে। চার বছর আগে এই অঙ্গরাজ্যে ট্রাম্পের সাথে অল্প ব্যাবধানে হেরে গিয়েছিলেন হিলারি ক্লিন্টন।

২০২০ সালের নির্বাচনে সবচেয়ে গুরুত্বপূর্ণ সুইং রাজ্যের সংখ্যা আটটি। এগুলো হলো—ফ্লোরিডা, পেনসিলভেনিয়া, ওহাইয়ো, মিশিগান, নর্থ ক্যারোলিনা, অ্যারিজোনা, উইসকনসিন এবং আইওয়া। এসব রাজ্যে ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা ১২৫টি। কোনো প্রার্থীকে জিততে হলে বেশির ভাগ সুইং স্টেটে অবশ্যই জয় পেতে হবে। এ কারণেই শেষ মুহূর্তে প্রার্থীদের জোর তত্পরতা চলছে সুইং স্টেটগুলোতেই।

যুক্তরাষ্ট্রের নির্বাচনে ইলেকটোরাল কলেজের মোট ভোটসংখ্যা ৫৩৮। প্রেসিডেন্ট নির্বাচিত হতে একজন প্রার্থীকে ২৭০টি ইলেকটোরাল কলেজের ভোট পেতে হয়। আসছে ৩ নভেম্বরের নির্বাচনে এই রাজ্যের যেকোনো একটিতে হেরে গেলে ২৭০টি ইলেকটোরাল কলেজের ভোট পাওয়া অনেক কঠিন হয়ে উঠবে উভয় প্রার্থীর জন্যই।