বিশ্বের ১৭৪টি দেশকে হারিয়ে চ্যাম্পিয়ন 'বাংলাদেশ'

১১:০৭ অপরাহ্ন | সোমবার, নভেম্বর ২, ২০২০ সাফল্যের বাংলাদেশ
bagladesh

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ বিশ্বের ১৭৪টি দেশকে হারিয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য সবচেয়ে বড় রোবটিক্স প্রতিযোগিতা ‘ফার্স্ট গ্লোবাল চ্যালেঞ্জ’-এ চ্যাম্পিয়ন হয়েছে টিম বাংলাদেশ।

শনিবার (৩১ অক্টোবর) রাত ৯টার দিকে প্রতিযোগিতাটির চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়। সেখানে ১১৭ পয়েন্ট পেয়ে টিম বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছে। প্রতিযোগিতায় দ্বিতীয় হয়েছে চিলি আর তৃতীয় আলজেরিয়া।

১ জুলাই থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত এই প্রতিযোগিতায় কেবল এক সপ্তাহ ছাড়া পুরো সময়টাই পয়েন্ট টেবিলের শীর্ষে ছিল টিম বাংলাদেশ।

বিজয়ী দলের সদস্যরা হলো সুজয় মাহমুদ, রাজিন আলী, মাহি জারিফ, শাহরিয়ার সীমান্ত, আবরার জাওয়াদ, আয়মান রহমান, বিয়াঙ্কা হাসান, আরিবা নাওয়ার আনোয়ার, ফাইরুজ হাফিজ ফারিন ও জাহরা চৌধুরী।

তাদের এই অর্জনে অভিনন্দন জানিয়েছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। সোমবার (২ নভেম্বর) বিকেলে মন্ত্রণালয়ের ভেরিফাইড ফেসবুক পেজে তাদের ছবি শেয়ার করে লেখা হয়, ‘আন্তরিক অভিনন্দন! যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক সংস্থা ফার্স্ট গ্লোবাল আয়োজিত আন্তর্জাতিক রোবটিকস প্রতিযোগিতায় বিশ্বের ১৭৪টি দেশকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের শিক্ষার্থীদের একটি দল।’

উল্লেখ্য, ২০১৭ সালে শুরু হওয়া আন্তর্জাতিক এই রোবটিকস প্রতিযোগিতায় প্রতিবছরই শতাধিক দেশ অংশ নেয়। মূলত অলিম্পিকের আদলে এই রোবটিকস প্রতিযোগিতাটি আয়োজিত হয়। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দেশগুলো তাদের একটি করে প্রতিনিধি দল পাঠায়। তাই প্রতিযোগিতাটি রোবটিকস অলিম্পিক হিসেবেই পরিচিত।