বইমেলা চলাকালে কাবুল বিশ্ববিদ্যালয়ে সন্ত্রাসী হামলা, নিহত ১৯

১১:১৬ অপরাহ্ন | সোমবার, নভেম্বর ২, ২০২০ আন্তর্জাতিক
kabul

আন্তর্জাতিক ডেস্কঃ ছাত্রদের রক্তে ভাসল আফগানিস্তানের কাবুল বিশ্ববিদ্যালয়। বইমেলা চলাকালে বিশ্ববিদ্যালয় চত্বরে ঢুকে এলোপাথাড়ি গুলি চালানো হয়েছে। এই হামলার জেরে অন্তত ১৯ জন নিহত হয়েছেন। নিহতদের বেশিরভাগই শিক্ষার্থী।

সোমবার (২ নভেম্বর) বেলা ১১টার দিকে দেশটির সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয়ে এ হামলার ঘটনা ঘটে। আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে নিহত ও আহতের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে- আফাগানিস্তানের কাবুল বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত বাইমেলায় সেদেশের প্রায় ৪০ জন প্রকাশক উপস্থিত ছিলেন। এছাড়া দেশটির বেশ কয়েকজন গণ্যমান্য ব্যক্তিও উপস্থিত ছিলেন। এসময়েই ৩ বন্দুকবাজ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ঢুকে এলোপাতাড়ি গুলি চালাতে শুরু করে।

হামলাকারীরা হামলা চালালে জীবন বাঁচানোর জন্য ক্যাম্পাস থেকে পালাতে বাধ্য হয় শিক্ষার্থীরা। এরপরই বিশ্ববিদ্যালয়ে প্রবেশের সমস্ত রাস্তা আপাতত বন্ধ করে দেওযা হয়।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান এই ঘটনার প্রেক্ষিতে বলেন, নিরাপত্তা বাহিনী ক্যাম্পাসটিকে ঘিরে রেখেছে। আফগানিস্তানের শত্রুরা এবং শিক্ষার শত্রুরা কাবুল বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করেছে। শিক্ষার্থীদের যাতে কোনও ক্ষতি না হয় সে বিষয়টি আমলে নিয়ে সাবধানতার সঙ্গে কাজ করছে নিরাপত্তা বাহিনী।

বিশ্ববিদ্যালয়ে হামলার তীব্র নিন্দা করেছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরফ গনি। তার মতে, হেলমন্দের তালিবান ঘাঁটিতে সাম্প্রতিক মার্কিন হামলায় বিপর্যস্ত হওয়ার পর প্রতিশোধ নিতে বিশ্ববিদ্যালয়ে হামলা চালানো হয়েছে। তবে আফগান তালিবান বিবৃতি দিয়ে জানিয়েছে, এই নাশকতায় তারা জড়িত নয়।

এই নিয়ে দেশটির শিক্ষাপ্রতিষ্ঠানে সপ্তাহের ব্যবধানে দ্বিতীয়বারের মতো হামলা হলো। এর কয়েকদিন এক কোচিং সেন্টারে আত্মঘাতী বোমা হামলায় প্রায় ৩০ জন নিহত হয়েছিলেন। সেখানেও বেশিরভাগ শিক্ষার্থী ছিলেন।