'রাসূলের (সা.) অবমাননা মূল্যবোধ ও নৈতিকতার অবমাননার শামিল'- ইরানের প্রেসিডেন্ট

১২:৪১ অপরাহ্ন | মঙ্গলবার, নভেম্বর ৩, ২০২০ আন্তর্জাতিক
ruhani

আন্তর্জাতিক ডেস্কঃ ইসলামের নবী হযরত মুহাম্মাদ (সা.)-এর যেকোনো ধরনের অবমাননা করা প্রকারান্তরে মানবীয় মূল্যবোধ, নৈতিকতা ও স্বাধীনতাকে অপমান করার শামিল বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

মহানবী (সা.)-এর পবিত্র জন্মবার্ষিকী উপলক্ষে মুসলিম দেশগুলোর নেতাদের কাছে পাঠানো এক শুভেচ্ছা বার্তায় তিনি এ মন্তব্য করেন।

সম্প্রতি ফ্রান্সের ম্যাগাজিন শার্লি হেব্দোতে সম্প্রতি মহানবী মুহাম্মদকে (স.) অসম্মান করে কার্টুন ছাপা হয়। সেই কার্টুন শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের মতপ্রকাশের স্বাধীনতা শেখাতে প্রদর্শন করেন দেশটির এক শিক্ষক। পরে তিনি হত্যাকাণ্ডের শিকার হন। পরে ফ্রান্সের রাষ্ট্রীয় ভবনে সরকারি পৃষ্ঠপোষকতায় সেই কার্টুন প্রদর্শন করা হয়।

ফরাসি প্রেসিডেন্ট জানান, তিনি এ প্রদর্শনী বন্ধ করবেন না। কার্টুন প্রকাশ ও প্রদর্শনী বন্ধকে স্বাধীন মত প্রকাশের উপর আঘাত বলে আখ্যা দেন তিনি।

এসব অবমাননাকর কার্টুন ২০০৫ সালে একটি ড্যানিশ পত্রিকা প্রথম প্রকাশ করে এবং ২০০৬ সালে এই শার্লি এবদো পত্রিকাই এগুলো একবার পুনঃপ্রকাশ করেছিল। এসব ঘটনার প্রেক্ষিতে বিশ্বব্যাপী প্রতিবাদের যে ঝড় উঠেছে সেদিকে ইঙ্গিত করে প্রেসিডেন্ট রুহানি এ মন্তব্য করেন।

প্রেসিডেন্ট রুহানি তার বার্তায় আরো বলেন, মহনবী (সা.) ছিলেন সর্বোত্তম পুরুষ এবং গোটা বিশ্বের জন্য রহমত। এমন একজন আদর্শ পুরুষের অবমাননা সব ধরনের নীতি-নৈতিকতার অবমাননার শামিল।

তিনি বলেন, “ইসলামি প্রজাতন্ত্র ইরান এই ঘৃণিত পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়েছে এবং একই কাজ করার জন্য সব মুসলিম দেশের প্রতি আহ্বান জানাচ্ছে।”