ট্রাম্পকে 'ভোম্বল' বলে সম্বোধন করলেন তসলিমা নাসরিন

১০:০০ অপরাহ্ন | মঙ্গলবার, নভেম্বর ৩, ২০২০ ফিচার
taslima

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ আমেরিকায় ভোট গ্রহণের চূড়ান্ত পর্যায় শুরু হয়েছে। প্রেসিডেন্ট পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন রিপাবলিকান দলের পক্ষে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আর তার ডেমোক্র্যাট প্রতিপক্ষ হলেন জো বাইডেন, যিনি বারাক ওবামার শাসনামলে ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন।

পরাশক্তির এই দেশটির নির্বাচনের দিকে তাকিয়ে আছে সারাবিশ্ব। যে দেশটি সারা বিশ্বে ছড়ি ঘুরিয়ে চলে; তাদের নির্বাচন নিয়ে আগ্রহ তো থাকবেই। সবাই মুখিয়ে আছে নির্বাচনের ফলাফল নিয়ে। কে হবেন হবে দেশটির প্রেসিডেন্ট?

প্রখ্যাত নারীবাদী লেখিকা তসলিমা নাসরিনও এই নির্বাচনের ফলাফলের দিকে তাকিয়ে আছেন। মঙ্গলবার সন্ধ্যায় ফেসবুকে নিজের ভেরিফায়েড আইডিতে তসলিমা লিখেছেন, 'বাইডেন না জিতলে মুশকিল। ভোম্বলটা আরও সব্বনাশ করবে।'

তসলিমা যে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে 'ভোম্বল' (মোটা) বলে সম্বোধন করেছেন; তা বলে দিতে হয় না। এর আগেও বাংলাদেশ থেকে নির্বাসিত এই লেখিকা বিভিন্ন সময় ডোনাল্ড ট্রাম্পের কার্যকলাপের প্রতিবাদ করেছেন। যে কারণে হয়তো তিনি মনেপ্রাণে বাইডেনের জয় চান।

উল্লেখ্য, মঙ্গলবার স্থানীয় সময় ভোর পাঁচটা থেকে মার্কিন নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। তবে এরই মধ্যে প্রায় ১০ কোটি ভোটার আগাম ভোট দিয়েছেন, যা গত একশো বছরের মধ্যে আগাম ভোটের ক্ষেত্রে একটা রেকর্ড।

ইতোমধ্যেই আমেরিকায় পরিচালিত এক জরিপে জো বাইডেন বেশ এগিয়ে আছেন। কিন্তু যেসব রাজ্যের ভোটের ফলাফলে নির্বাচনের ফলাফল নির্ভর করতে পারে, সেসব রাজ্যে উভয়ের অবস্থান বেশ কাছাকাছি।