• আজ মঙ্গলবার, ৮ আষাঢ়, ১৪২৮ ৷ ২২ জুন, ২০২১ ৷

এখন পর্যন্ত এগিয়ে বাইডেন, ‘জালিয়াতি হচ্ছে’ বললেন ট্রাম্প

trump
❏ বুধবার, নভেম্বর ৪, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন এখন পর্যন্ত প্রাপ্ত ফলাফলে এগিয়ে আছেন। ২৩৮টি ইলেকটোরাল ভোট নিশ্চিত হয়েছে তার। ট্রাম্পের নিশ্চিত হয়েছে ২১৩টি। আর জিততে প্রয়োজন মোট ২৭০টি।

বুধবার (৪ নভেম্বর) সর্বশেষ মেইন ও অ্যারিজোনা রাজ্যের ফলাফল প্রকাশ করা হয়। দু’টিতেই বিজয়ী হন জো বাইডেন। মেইনের চারটি এবং অ্যারিজোনার ১১টি ইলেকটোরাল ভোটে বিজয়ী হয়ে বাইডেন এর এখনো পর্যন্ত সংগ্রহ ২৩৮ ইলেকটোরাল ভোট। এর পাশাপাশি নেভাদা রাজ্যেও এগিয়ে আছেন জো বাইডেন।

তবে পেনসিলভানিয়া এবং জর্জিয়ায় এখনও এগিয়ে আছে ডোনাল্ড ট্রাম্প। আনুষ্ঠানিক ফলাফল ঘোষিত না হলেও প্রেসিডেন্ট নির্বাচনে বড় ব্যবধানে নিজেকে জয়ী বলে দাবি করেছেন ট্রাম্প। নির্বাচনে ভোট গ্রহণ শেষ হওয়ার স্থানীয় সময় মঙ্গলবার দিবাগত রাতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে ট্রাম্প এ কথা জানান।

হোয়াইট হাউজে ভাষণে সমর্থকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প বলেন, আমরা বড় ব্যবধানে জিতেছি। আমরা বড় উদযাপনের জন্য প্রস্তুতি নিচ্ছি।

কিন্তু তাদের এই জয়কে থামিয়ে দিতে চক্রান্ত চলছে বলে অভিযোগ তোলেন তিনি। বলেন, প্রেসিডেন্ট নির্বাচনে জালিয়াতি হচ্ছে। জানান নির্বাচনী ফলাফল নিয়ে লড়াইয়ে প্রয়োজনে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবেন।

তিনি বলেন, লাখ লাখ মানুষ আমাদের পক্ষে ভোট দিয়েছেন এবং খুব দুঃখের বিষয় একটি দল বিরোধীদের অনৈতিকভাবে সাহায্য করার চেষ্টা করছে। আমরা তাদের পক্ষে থাকবো না।

তিনি বলেন, ‘এটা জাতির জন্য খুবই লজ্জাজনক। নির্বাচনের ফলাফল নিয়ে জালিয়াতি হচ্ছে’।