সংবাদ শিরোনাম
  • আজ ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

সাম্প্রতিক ইস্যুতে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীকে মোমেনের চিঠি

৪:৪৫ অপরাহ্ন | বুধবার, নভেম্বর ৪, ২০২০ আলোচিত
france

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ ফ্রান্সে নিহত ব্যক্তিদের বিষয়ে দুঃখ প্রকাশ করে দেশটির পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভস লা দ্রিয়াঁকে চিঠি দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বুধবার (৪ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ তথ্য জানিয়েছেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, চিঠিতে আমরা ফ্রান্সে নিহত ব্যক্তিদের বিষয়ে দুঃখ প্রকাশ করেছি। আমরা বলেছি, কেউ মারা যাক, সেটা আমরা চাই না। আমরা এও বলেছি, আমরা ফ্রিডমে বিশ্বাস করি, তবে এসব বিষয় নিয়ে আরো স্পর্শকাতর হওয়া উচিত। এ ক্ষেত্রে উস্কানিমূলক কোনো কিছু করা ঠিক হবে না বলেও আমরা জানিয়েছি।

ফ্রান্স ইস্যুতে ঢাকায় ইসলামী রাজনৈতিক দলগুলোর আন্দোলন প্রসঙ্গে জানতে চাইলে ড. মোমেন বলেন, আমরা মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাস করি। যে কোনো দলই মত প্রকাশ করতে পারে, তবে সেটা যেন হয় শান্তিপূর্ণভাবে।

তিনি আরও বলেন, ফ্রান্স ইস্যুতে আজ তরিকত ফেডারেশনের নেতারা আমার সঙ্গে দেখা করেছেন। তারা এ নিয়ে জাতীয় সংসদে রেজুলেশন তোলার জন্য অনুরোধ করেছেন। আমি তাদের বলেছি, আপনারাও সংসদ সদস্য সেটা আপনারা তুলতে পারেন।

উল্লেখ্য শার্লি হেব্দোতে সম্প্রতি মহানবী মুহাম্মদকে (স.) অসম্মান করে কার্টুন ছাপা হয়। সেই কার্টুন শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের মতপ্রকাশের স্বাধীনতা শেখাতে প্রদর্শন করেন দেশটির এক শিক্ষক। পরে তিনি হত্যাকাণ্ডের শিকার হন। পরে ফ্রান্সের রাষ্ট্রীয় ভবনে সরকারি পৃষ্ঠপোষকতায় সেই কার্টুন প্রদর্শন করা হয়।

ফরাসি প্রেসিডেন্ট জানান, তিনি এ প্রদর্শনী বন্ধ করবেন না। কার্টুন প্রকাশ ও প্রদর্শনী বন্ধকে স্বাধীন মত প্রকাশের উপর আঘাত বলে আখ্যা দেন তিনি। একইসঙ্গে মুসলিম বিচ্ছিন্নতাবাদ মোকাবিলায় কঠোর আইন প্রণয়নের প্রতিশ্রুতি দেন তিনি।