• আজ ১৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

'আর্মেনিয়াকে অবশ্যই আজারবাইজানের ভূমি ফেরত দিতে হবে'- খামেনি

৮:১৫ অপরাহ্ন | বুধবার, নভেম্বর ৪, ২০২০ আন্তর্জাতিক
khomeni

আন্তর্জাতিক ডেস্কঃ ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনি বলেছেন, আর্মেনিয়াকে অবশ্যই তাদের দখলে থাকা ভূমি আজারবাইজানকে ফেরত দিতে হবে। এটি আজারবাইজানের অধিকার। সেইসঙ্গে এই ভূখণ্ডে যেসব আর্মেনীয় জনগোষ্ঠী বসবাস করেন তাদের অধিকারও সমুন্নত রাখতে হবে।

পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ইরানি জনগণের পাশাপাশি গোটা মুসলিম উম্মাহর উদ্দেশে দেয়া ভাষণে তিনি এ কথা বলেন। খবর পার্সটুডের।

এই যুদ্ধের সুযোগে কেউ যদি ইরান সীমান্তে সন্ত্রাসীদের জড়ো করার চেষ্টা করে তাহলে সেসব সন্ত্রাসীকে কঠোর হাতে দমন করা হবে বলেও হুশিয়ারি দেন খামেনি।

কারাবাখ নিয়ে ইরানের সর্বোচ্চ নেতার এসব বক্তব্য থেকে ওই অঞ্চলে সংকটের ব্যাপারে ইরানের অবস্থানের বিষয়টি স্পষ্ট হয়ে গেছে বলে ধারণা করছেন পর্যবেক্ষকরা।

উল্লেখ্য কারাবাখ সংকট শুরুর প্রথম থেকেই ইরান যুদ্ধ অবসানের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ প্রচেষ্টার অংশ হিসেবে কারাবাখ সংকট সমাধানের জন্য ইরানের বিশেষ প্রতিনিধি সাইয়্যেদ আব্বাস আরাকচি সম্প্রতি আজারবাইজান ও আর্মেনিয়া সফর করেছেন এবং তিনি ইরানের শান্তি প্রস্তাব নিয়ে রাশিয়া ও তুরস্কের কর্মকর্তাদের সঙ্গেও সাক্ষাত করেছেন।

ইরানের প্রতিনিধি আজারবাইজানের ভূমি দখলমুক্ত করার ওপর গুরুত্বারোপ করে বলেছেন, সংখ্যালঘুদের অধিকার রক্ষা এবং সবপক্ষের মানবাধিকার রক্ষার বিষয়টি ইরানের শান্তি পরিকল্পনার মূল ভিত্তি। এ ছাড়া ইরানের শান্তি পরিকল্পনায় এ অঞ্চলের সব দেশকে সাথে নিয়ে কারাবাখ সংকট সমাধানের ওপর গুরুত্ব দেয়া হয়েছে।

এর আগে ১৯৮৮ সালের ফেব্রুয়ারিতে কারাবাখ সংকট ভয়াবহ যুদ্ধে রূপ নিয়েছিল। ওই লড়াই ১৯৯৪ সালের মার্চ পর্যন্ত অব্যাহত ছিল।