সংবাদ শিরোনাম

বিমানের টিকিটের জন্য জমানো টাকায় তরুণকে ইজিবাইক কিনে দিলেন সুমন | মৌলবাদী গোষ্ঠী ধর্মীয় সংগঠন করে রাজনৈতিক খায়েশ মেটাচ্ছে: শিক্ষা উপমন্ত্রী | ‘আওয়ামী লীগ-বিএনপি লড়াই নাই, দেশের মানুষ ভাই ভাই'- বাবুনগরী | নাগরিকদের বিনামূল্যে করোনা ভ্যাকসিন দেবে মালয়েশিয়া | ছেলের নামে টুর্নামেন্টের আয়োজন করে খেলোয়াড়দের পেটালেন ইউএনও! | ভাস্কর্য আমার বাবার হলেও টেনেহিঁচড়ে ফেলে দেবো: বাবুনগরী | মাহফিলে বক্তব্য না দিয়েই ঢাকায় ফিরে গেলেন মামুনুল হক | ঝিকরগাছায় ধানের বাম্পার ফলন, কৃষকের মুখে খুশির ঝিলিক | অনলাইনে ১৬ লাখ টাকার ফ্যান কিনে পেলেন ঝুট কাপড় ও ইট! | সন্ত্রাসী হামলায় ইরানের জ্যেষ্ঠ পরমাণুবিজ্ঞানী নিহত |

  • আজ ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

হোয়াইট হাউসে উঠছেন বাইডেন, ভোট গণনা বন্ধ চেয়ে মামলা করলেন ট্রাম্প

১২:১৭ অপরাহ্ন | বৃহস্পতিবার, নভেম্বর ৫, ২০২০ আন্তর্জাতিক
বাইডেন_ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক- সারা বিশ্বের শত কোটি চোখ এখন আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলের দিকে। নির্বাচনের উত্তে.জনা-আগ্রহ মার্কিন মুলুক ছেড়ে আছড়ে পড়েছে বিশ্বের নানা প্রান্তে। যারা আগ্রহভরা চোখে টিভি পর্দা কিংবা মোবাইলের স্ক্রিনে তাকিয়ে আছেন, তাদের প্রতীক্ষার প্রহর শেষ হলো বলে! কারণ যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পথে রয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গণনা বন্ধের দাবি জানিয়ে বুধবার আদালতের শরণাপন্ন হয়েছে ট্রাম্প শিবির। এ দাবিতে পেনসিলভানিয়া, মিশিগান ও জর্জিয়ায় মামলা করেছে তারা। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম এপি।

এক বিবৃতিতে মিশিগানের মামলার বিষয়বস্তু নিয়ে কথা বলেছেন ট্রাম্পের প্রচার শিবিরের ব্যবস্থাপক বিল স্টেপিন। তিনি বলেন, ভোট গণনার নির্ধারিত স্থানে ট্রাম্প শিবিরের কাউকে সেভাবে উপস্থিত থাকার সুযোগ দেওয়া হয়নি। ফলে তাদের পক্ষে ব্যালট পেপার খোলা ও ভোট গণনার প্রক্রিয়া পর্যবেক্ষণ সম্ভব হয়নি।

এপি-র খবরে অবশ্য বলা হয়েছে, মিশিগানে ট্রাম্প শিবির ও বাইডেন শিবির উভয়কেই ভোট গণনার প্রক্রিয়া পর্যবেক্ষণ করতে দেখা গেছে।

পেনসিলভানিয়া ও জর্জিয়াতেও ট্রাম্প শিবিরের মামলার বিষয়বস্তু ছিল অনেকটা একই রকম। এসব রাজ্যেও মূলত ভোট গণনা নিয়ে প্রশ্ন তুলেছে তারা।

পেনসিলভানিয়ায় করা মামলায় নির্বাচনের তিন দিন পর পর্যন্ত ব্যালট গণনা করা যায় কিনা; সেই প্রশ্ন তুলেছে ট্রাম্প শিবির। এ ব্যাপারে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ চেয়েছে তারা।

ব্যাটলগ্রাউন্ড রাজ্য হিসেবে পরিচিত মিশিগানে অবশ্য এরইমধ্যে জয় নিশ্চিত করতে সমর্থ হয়েছেন জো বাইডেন। গত নির্বাচনে সেখানে জয় পেয়েছিল রিপাবলিকান শিবির।

মিশিগানের ১৬টি ইলেক্টোরাল ভোট জিতে নেওয়ায় ২৬৪ ইলেক্টোরাল ভোট নিয়ে জয়ের দ্বারপ্রান্তে রয়েছেন বাইডেন। এখন এগিয়ে থাকা আরেক ব্যাটলগ্রাউন্ড নেভাদায় (৬টি ইলেক্টোরাল ভোট) জয় পেলেই ২৭০ ইলেক্টোরাল ভোটের সেই কাঙ্ক্ষিত ‘ম্যাজিক ফিগার’।

নেভাদায় বর্তমানে মাত্র দশমিক ছয় শতাংশ ভোটে এগিয়ে আছেন বাইডেন। সেখানে এখন পর্যন্ত গণনা হওয়া ভোটের ৪৯ দশমিক ৩ শতাংশ ভোট পেয়েছেন তিনি। অন্যদিকে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৪৮ দশমিক ৭ শতাংশ ভোট। তুমুল লড়াই হওয়া এই রাজ্যটির জয়-পরাজয়ের ওপর পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট কে হতে যাচ্ছেন তার অনেকখানি নির্ভর করছে।

তবে নিজেকে এখনই বিজয়ী বলতে নারাজ বাইডেন। ভোট গ্রহণ শেষে ডেলাওয়ার অঙ্গরাজ্যে দেওয়া আনুষ্ঠানিক এক ভাষণে ডেমোক্র্যাট প্রার্থী বলেন, ‘আমি এখানে বিজয় ঘোষণা করতে আসিনি। কিন্তু বলতে এসেছি, ভোট গণনা শেষ হলে আমার বিশ্বাস আমরাই জিতব।’