প্রেসিডেন্ট কে হচ্ছেন? চূড়ান্ত করবে নেভাদা

১২:৫৯ অপরাহ্ন | বৃহস্পতিবার, নভেম্বর ৫, ২০২০ আন্তর্জাতিক
baiden

আন্তর্জাতিক ডেস্কঃ হোয়াইট হাউস, পৃথিবীর অন্যতম ক্ষমতার দফতরটির জন্য তুমুল লড়াই চলছে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের মধ্যে। ফলাফল চলে আসছে অনেক রাজ্যের। এগিয়ে আছেন বাইডেন। এখন চূড়ান্ত ঘোষণার অপেক্ষা।

৫৩৮টি ইলেকটোরাল কলেজ ভোটের মধ্যে ২৬৪টিতে এগিয়ে আছেন বাইডেন। জয়ের জন্য ২৭০টি ইলেকটোরাল কলেজ ভোট নিশ্চিতে দরকার আরও ৬টি। অপরদিকে ট্রাম্প এগিয়ে আছেন ২১৪টিতে। জয়ের জন্য দরকার ৫৬টি ইলেকটোরাল কলেজ ভোট।

তবে মার্কিন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট কে হচ্ছেন, সেই সিদ্ধান্ত চূড়ান্ত করবে নেভাদা অঙ্গরাজ্য। মাত্র ছয়টি ইলেক্টোরাল কলেজ ভোট থাকা নেভাদাই এখন আলোচনার কেন্দ্র বিন্দুতে।

সর্বশেষ উইসকনসিন এবং মিশিগানে শুরুতে পিছিয়ে থেকেও চমক সৃষ্টি করে শেষ পর্যন্ত রাজ্য ২টি থেকে ১৬ ইলেক্টোরাল ভোট নিজের সংগ্রহে আনেন বাইডেন।

অবশ্য আশা আছে দেশটির বর্তমান প্রেসিডেন্ট এবং রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পেরও। সেক্ষেত্রে ফলাফল প্রকাশে বাকি থাকা পাঁচটি অঙ্গরাজ্যের সবগুলোতেই জিততে হবে তাকে। এগুলোর মধ্যে ৪টিতেই এগিয়ে আছেন ট্রাম্প। আলাস্কা, জর্জিয়া, নর্থ ক্যারোলিনা এবং পেনসিলভানিয়া।

তবে নেভাদা রাজ্যটিতে এখনও ২৫ শতাংশ ভোট গণনা বাকি আছে। উভয় প্রার্থীর ব্যবধানও খুবই কম। মাত্র ৭ হাজার ৬৪৭ ভোটে এগিয়ে আছেন বাইডেন। শতকরার হিসেবে ৪৯.৩ শতাংশ ভোট পেয়েছেন বাইডেন। আর ৪৮.৭ শতাংশ ভোট ট্রাম্পের দখলে।

যেভাবে বাইডেন উইসকনসিন এবং মিশিগানে শেষ মুহূর্তের জয় এনেছেন একইভাবে ট্রাম্প ও বিজয়ী হতে পারেন। তবে বাইডেন এখানকার আর ৬টি ভোট ডেমোক্রেট শিবিরে তুলতে পারলে আগামী জানুয়ারিতে নতুন প্রেসিডেন্টকে বরণ করে নেবে হোয়াইট হাউস। কাজেই পুরো বিশ্বের নজর এখন নেভাদায়।