ইতালিতে ফের লকডাউন!

৪:৪৫ অপরাহ্ন | বৃহস্পতিবার, নভেম্বর ৫, ২০২০ আন্তর্জাতিক
italy

ইসমাইল হোসেন স্বপন, ইতালি প্রতিনিধিঃ মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিপর্যস্ত ইউরোপের দেশ ইতালি প্রথম ধাক্কা সামলে স্বাভাবিক হলেও করোনার দ্বিতীয় ঢেউয়ে আক্রান্তের সংখ্যা ক্রমাগত বাড়তে থাকায় ইতালিতে ফের জারি হতে যাচ্ছে লকডাউন।

ইতিমধ্যে দেশটির ৪ টি অঞ্চলকে রেডজোন ঘোষণা করা হয়েছে। এই সব অঞ্চলে আগামী ৬ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত জরুরী অবস্থা জারি থাকবে।

বুধবার (৪ নভেম্বর) ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে এক সংবাদ সম্মেলনে বলেন, করোনা ভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ মোকাবেলায় আমরা মহামারীটির তীব্রতা অনুযায়ী সরকার তার নতুন প্যাকেজ প্রকাশ করা হয়েছে। লাল, কমলা ও হলুদ তিনটি অঞ্চলে ইতালিতে বিভক্ত করা হয়েছে। ইতালির সর্বশেষ বিধিনিষেধের মধ্যে জনবহুল অঞ্চল লম্বার্ডিসহ ৪ টি অঞ্চল লকডাউন রয়েছে।

তিনি আরো বলেন, জোনিং স্থানীয় সংক্রমণের হার সহ অনেকগুলি কারণের উপর নির্ভর করে বিধিনিষেধগুলি ক্যালিব্রেট হবে। ক্ষতিগ্রস্থ রেড জোনগুলিতে লোকেরা কেবল কাজের জন্য, স্বাস্থ্যগত কারণে বা জরুরী অবস্থা এবং বার, রেস্তোঁরা এবং বেশিরভাগ দোকান বন্ধ রাখার জন্য তাদের বাড়ি ত্যাগ করার অনুমতি পাবে।

লোম্বার্ডি অঞ্চলসহ মিলান, পায়েডমন্ত, বোলজানো, তুরিনো বেশ কয়টি অঞ্চলে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় এই সব এলাকা রেড জোনের আওয়াত আনা হচ্ছে শুক্রবার থেকে।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩০ হাজার ৫৫০ জন। আর এই দিনে করোনায় মারা গেছেন ৩৫২ জন। ইতালিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ লাখ ৯০ হাজার ৩৭৭ জন। দেশটিতে মৃতের সংখ্যা ৩৯ হাজার ৭৬৪ ছাড়িয়েছে।

এইদিকে দ্বিতীয় ধাপে করোনা সংক্রমণের সংখ্যা বাড়তে থাকাত উদ্বিগ্ন প্রবাসী বাংলাদেশীও।