• আজ ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

মিশিগানের মামলা খারিজ, বিপাকে ট্রাম্প!

৯:৪৯ পূর্বাহ্ন | শুক্রবার, নভেম্বর ৬, ২০২০ আন্তর্জাতিক
trump (1)

আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে জো বাইডেনের চেয়ে পিছিয়ে আছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মিশিগান ও উইসকনসিনে জেতার পর জো বাইডেনের হোয়াইট হাউসে যাওয়ার পথ আরো সহজ হয়ে গেছে। এর মাধ্যমে তার ইলেকটোরাল কলেজ ভোট ২৬৪-তে পৌঁছেছে। এদিকে ট্রাম্পের ইলেকটোরাল ভোটের সংখ্যা ২১৪।

এমন পরিস্থিতিতে ট্রাম্প সমার্থকদের জন্য আসলো আরো একটি দুঃসংবাদ। মিশিগানে ট্রাম্প শিবিরের করা মামলা খারিজ করে দিয়েছেন স্থানীয় আদালতের এক বিচারক। ভোট গণনা বন্ধের দাবি নিয়ে মামলাটি করেছিলো তারা।

ওই রাজ্যের ফার্স্ট ডিস্ট্রিক্ট আপিলস কোর্টের বিচারক সিনথিয়া স্টিভেন্স বলছেন, মামলাটি দায়ের হতে অনেক দেরি হয়েছে, কারণ গণনা শেষ হতে মাত্র কয়েক ঘণ্টা বাকি। তিনি বলেন, মামলায় ভুল কর্মকর্তাকে বিবাদী করা হয়েছে।

ভোট গণনা প্রক্রিয়ায় কোনোভাবে হস্তক্ষেপ করার আইনগত ক্ষমতা রাজ্যের সেক্রেটারি অব স্টেটের নেই বলে তিনি জানান। প্রেসিডেন্টের নির্বাচনী প্রচার কর্মকর্তারা যুক্তি দেন যে গণনার সময় রিপাবলিকান পর্যবেক্ষকদের হাজির থাকা উচিত।

এদিকে, জো বাইডেনের প্রচার দলের মুখপাত্র জেন ও’ম্যালি ডিলন সাংবাদিকদের কাছে অভিযোগ করেছেন যে ট্রাম্প টিম এখনও মামলা দায়ের করার এক ব্যর্থ কৌশল প্রয়োগের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

এপির খবরে বলা হয়েছে, ‘হোয়াইট হাউস’ দখলের দিকে আরও খানিকটা এগিয়ে গেছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। এখন পর্যন্ত জো বাইডেনের দখলে রয়েছে ২৬৪টি ইলেকটোরাল কলেজ ভোট। সেখানে ট্রাম্পের ঝুলিতে ২১৪টি। প্রেসিডেন্ট হতে দরকার ২৭০ ভোট। সেদিক বিবেচনায় ট্রাম্পের চেয়ে বাইডেন অনেকটাই এগিয়ে গেছেন।