• আজ মঙ্গলবার, ৮ আষাঢ়, ১৪২৮ ৷ ২২ জুন, ২০২১ ৷

পদত্যাগ করছেন পুতিন! দাবি যুক্তরাজ্যভত্তিক সংবাদমাধ্যমের

putin
❏ শুক্রবার, নভেম্বর ৬, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ পার্কিনসন রোগে আক্রান্ত হওয়ায় আগামী বছরই জানুয়ারি মাসে স্বেচ্ছায় পদত্যাগ করতে পারেন পুতিন। এমনটাই জানানো হয়েছে যুক্তরাজ্যভত্তিক সংবাদমাধ্যম ডেইলি স্টারের একটি প্রতিবেদনে।

পুতিনের সরে দাঁড়ানোর জল্পনার নেপথ্যে রয়েছে সম্প্রতি ভাইরাল হওয়া এক ভিডিও। সেই ভিডিওতে দেখা যায়, পুতিন ক্রমশ দুর্বল হয়ে পড়ছেন। ভিডিওতে পুতিনের চোখ অস্থিরতা লক্ষ্য করা গিয়েছিল। তাছাড়া ফুটেজে দেখা যায়, একটি কাপ ধরার সময় রাশিয়ার রাষ্ট্রপতি পুতিনের হাতও কাঁপছিল।

ডেইলি স্টারের প্রতিবেদনে বলা হয়েছে, পার্কিনসন রোগে আক্রান্ত হওয়ায় আগামী বছরই জানুয়ারি মাসে স্বেচ্ছায় পদত্যাগ করতে পারেন পুতিন। পার্কিনসন রোগ হল একটি স্নায়বিক অসুস্থতা। ব্রেন ও মাথার পেশিরও কাজ করা বন্ধ করে দেয় এই রোগ। ফলে মাথা না কাজ করার পাশাপাশি হাত-পায়ে সমস্যা দেখা যায় রোগীর।

মস্কোর একজন রাজনৈতিক বিশেষজ্ঞ ভালেরি সোলোভেই এই বিষয় নিয়ে বলেছেন, রাশিয়ার স্ট্রংম্যানের বান্ধবী ও তার দুই কন্যা তাকে এই পদ ছেড়ে দেওয়ার জন্য বলেছেন। তার শারীরিক দিক চিন্তা করেই এই চাপ তাঁকে দিয়েছেন তার পরিবার। তাই এবার হয়তো জানুয়ারি মাসে শেষ সিদ্ধান্ত নিয়ে ফেলবেন পুতিন। নিজের দায়িত্ব থেকে সরে যাবেন রাশিয়ান রাষ্ট্রপতি।

উল্লেখ্য গত ২০ বছর ধরে নিজের দাপট বজায় রেখেছেন পুতিন। ১৯৯৯ সালে পুতিন ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসেবে রুশ প্রজাতন্ত্রের দায়িত্বভার গ্রহণ করেন। ২০০০ সালে অনুষ্ঠিত রাষ্ট্রপতি নির্বাচনে তিনি জয়লাভ করেন।

২০০৪ সালে পুতিন ২য় মেয়াদে পুনরায় রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হন। তার এ মেয়াদ শেষ হয় ৭ মে, ২০০৮ সালে। ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত রাশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দেশ পরিচালনা করেছেন তিনি। ২০১২ সাল থেকে এখন পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট পদে রয়েছেন পুতিন।