নির্বাচনে জালিয়াতির কোনও প্রমাণ পাওয়া যায়নি: মার্কিন নির্বাচন কমিশন

১১:১৯ অপরাহ্ন | শনিবার, নভেম্বর ৭, ২০২০ আন্তর্জাতিক
vote

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন। সিএনএন-এর পূর্বাভাস অনুযায়ী তার প্রাপ্ত ইলেক্টোরাল ভোটের সংখ্যা ২৭৩। আর এপির পূর্বাভাস অনুযায়ী তার প্রাপ্ত ইলেক্টোরাল ভোটের সংখ্যা ২৮৪।

এদিকে দেশটির ক্ষমতাসীন রিপাবলিকান পার্টি নির্বাচনে জালিয়াতি হয়েছে বলে একাধিকবার অভিযোগ করেছে। যদিও নির্বাচনে জালিয়াতির অভিযোগের ব্যাপারে এখন পর্যন্ত কোনও ধরনের প্রমাণ হাজির করতে পারেনি রিপাবলিকানরা।

তবে যুক্তরাষ্ট্রের ফেডারেল নির্বাচন কমিশন দেশটিতে গত ৩ নভেম্বরের নির্বাচনে কোনও ধরনের জালিয়াতির প্রমাণ পাওয়া যায়নি বলে জানিয়ে দিয়েছেন।

শনিবার নির্বাচন কমিশনের কর্মকর্তা এলেন উয়েনট্রব নির্বাচনে জালিয়াতির প্রমাণ মেলেনি বলে মন্তব্য করেছেন। তিনি বলেছেন, আমি আমেরিকানদের জানাতে চাই যে, চলতি বছরের নির্বাচনে সত্যিই কোনও ধরনের জালিয়াতির প্রমাণ পাওয়া যায়নি।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে এলেন উয়েনট্রব বলেন, দেশজুড়ে কেন্দ্রীয়, স্থানীয় এবং ভোট কর্মকর্তারা সত্যিই কঠোর পরিশ্রম করেছেন। নির্বাচন যেভাবে সম্পন্ন হয়েছে; তাতে খুব সামান্যই অভিযোগ উঠেছে।

তিনি বলেন, বাস্তবসম্মত অভিযোগ খুব কম এসেছে। কোনও ধরনের ভোট জালিয়াতির প্রমাণ মেলেনি। অবৈধ ভোট গ্রহণের কোনও প্রমাণ পাওয়া যায়নি। আসলে এটার জন্য শুধুমাত্র আমার কথা শুনলেই হবে না। কারণ দেশজুড়ে সাধারণ মানুষ, নিরপেক্ষ নির্বাচন বিশেষজ্ঞরা নির্বাচনী প্রক্রিয়া পর্যবেক্ষণ করছেন। নির্বাচন কীভাবে সম্পন্ন হয়েছে সারা দেশের মানুষ সেটি দেখেছেন।

উইনট্রব বলেন, আসলেই নির্বাচনে জালিয়াতির কোনও প্রমাণ পাওয়া যায়নি। জালিয়াতির প্রমাণ হিসেবেও অভিযোগের সঙ্গে কোনও কিছু উপস্থাপন করা হয়নি।