বাইডেন-কমলাকে অভিনন্দন জানালেন ফ্রান্সের প্রেসিডেন্ট

১:১৮ পূর্বাহ্ন | রবিবার, নভেম্বর ৮, ২০২০ আন্তর্জাতিক
france

আন্তর্জাতিক ডেস্কঃ ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। পেনসিলভানিয়ায় জয়লাভ করায় বেসরকারি ফলাফলে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলেন।

এরই মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট পদে কমলা হ্যারিসের বিজয় উপলক্ষে অভিনন্দন জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

এক ফেসবুকে বার্তায় ম্যাক্রোঁ বলেন, আমেরিকানরা তাদের রাষ্ট্রপতি নিযুক্ত করেছে। অভিনন্দন জো বাইডেন এবং কমলা হ্যারিস। আজকের চ্যালেঞ্জ পূরণে আমাদের অনেককিছু করার আছে। চল একসাথে কাজ করি!

উল্লেখ্য ক্ষমতাসীন রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে হাড্ডাহাড্ডি প্রতিদ্বন্দ্বিতার পর ৫৩৮ ইলেকটোরাল ভোটের মধ্যে ম্যাজিক সংখ্যা ২৭০টি নিশ্চিত করেছেন বাইডেন।

শনিবার পেনসিলভানিয়ার ২০টি ইলেকটোরাল ভোট জয়ের মধ্য দিয়ে তার ২৭৩টি ইলেকটোরাল ভোট নিশ্চিত হয়। একইসঙ্গে প্রথম নারী ও প্রথম কৃষ্ণাঙ্গ ভাইস প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন কমলা হ্যারিস।

নির্বাচনে বিজয়ের খবরের পর আবেগময় টুইট করেছেন বাইডেন। তিনি বলেন, ‘আমেরিকা, তুমি আমাকে মহান দেশের নেতৃত্ব দেয়ার জন্য পছন্দ করেছো, এজন্য আমি সম্মানিত। আমি সবাইকে নিয়ে দৃঢ়ভাবে এগিয়ে যাব।'

বাইডেন আরও বলেন, 'আমাদের জন্য পড়ে থাকা কাজ অনেক কঠিন হলেও আমি অঙ্গীকার করছি যে, যে আমাকে ভোট দিয়েছেন অথবা দেননি- আমি সব আমেরিকানদের প্রেসিডেন্ট। যে বিশ্বাসে আমাকে এই উচ্চকিত আসনে অধিষ্ঠিত করেছেন, আমি সেই বিশ্বাসের মর্যাদা রাখব।’