জো বাইডেনকে অভিনন্দন জানালো সৌদি আরব

১১:০৯ পূর্বাহ্ন | সোমবার, নভেম্বর ৯, ২০২০ আন্তর্জাতিক
alman

আন্তর্জাতিক ডেস্কঃ ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়া জো বাইডেনকে শুভেচ্ছা জানিয়েছে সৌদি আরব। বিশ্বের অন্যান্য রাষ্ট্রের তুলনায় একটু দেরিতেই বাইডেনকে অভিনন্দন জানালো ট্রাম্প প্রশাসনের অন্যতম ঘনিষ্ঠ এ দেশটি।

বাইডেনের জয় সুনিশ্চিত হওয়ার পর থেকেই বিশ্বের বিভিন্ন প্রান্তের নেতারা তাকে অভিনন্দন জানিয়েছেন। সে তুলনায় বেশ নীরব ছিলেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান। শেষ পর্যন্ত জো বাইডেন ও কমলা হ্যারিসকে অভিনন্দন জানান সৌদি বাদশাহ সালমান ও তার পুত্র যুবরাজ মোহাম্মদ বিন সালমান (এমবিএস)। এ সময় তারা দুই দেশের বিদ্যমান সম্পর্ক আরও জোরদার করতে রিয়াদের আগ্রহের কথা জানান।

উল্লেখ্য গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ হয়। করোনা মহামারির কারণে এবার রেকর্ড ১০ কোটির বেশি আগাম ভোট পড়েছে। যার বেশিরভাগই ডাকযোগের ভোট।

বিভিন্ন রাজ্যে ভোটগ্রহণ ও গণনার সময় ভিন্ন হওয়ার কারণে ২০০০ সালের পর ভোট গণনায় এবারই সবচেয়ে বেশি বিলম্ব হয়েছে। কে হচ্ছেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট সেটা জানার জন্য চার দিন অপেক্ষা করতে হয়েছে মার্কিনি ও বিশ্ববাসীর।

বাংলাদেশ সময় শনিবার রাতে পেনসিলভেনিয়া রাজ্যে জো বাইডেনের জয় নিশ্চিত হয়। এর মাধ্যমে তিনি ২৭০টি ইলেকটোরাল ভোট নিশ্চিত করেন। এই নির্বাচনে যে পরিমাণ মানুষ ভোট দিয়েছেন ১৯০০ সালের পর কোনো নির্বাচনে এতো মানুষ ভোট দেননি।