বাইডেনকে অভিনন্দন জানিয়ে যা বললেন বুশ

৩:০২ অপরাহ্ন | সোমবার, নভেম্বর ৯, ২০২০ আন্তর্জাতিক
biden-bush

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন দেশটির সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। রোববার মোবাইলে ফোন করে বাইডেনকে অভিনন্দন জানান বুশ।

জর্জ ডব্লিউ বুশ বাইডেনকে শুভেচ্ছা জানিয়ে বলেছেন, এবারের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন ছিল একেবারেই সুষ্ঠু। আর এই নির্বাচনের ফলাফলও স্পষ্ট।

তিনি বলেন, বাইডেন নিঃসন্দেহের একজন ভালো নেতা হবেন। তবে বুশ এ কথাও বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আইনি লড়াই ও ভোট পুনর্গণনা চাওয়া অধিকার আছে।

বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্প এখন পর্যন্ত পরাজয় মেনে নিতে অস্বীকার করেছেন। তবে তাঁর রিপাবলিকান পার্টির সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ নবনির্বাচিত ডেমোক্র্যাট প্রার্থী বাইডেনকে অভিনন্দন জানানোর কাজ সেরে ফেললেন।

এক বিবৃতিতে বুশ বলেছেন, যদিও আমাদের মধ্যে রাজনৈতিক পার্থক্য আছে, তা সত্ত্বেও আমি মনে করি, জো বাইডেন ভালো মানুষ হবেন। তিনি দেশকে নেতৃত্ব দেয়া ও ঐক্যবদ্ধ করার সুযোগ জিতেছেন। তিনি ডেমোক্র্যাট হিসেবে লড়লেও তিনি সব আমেরিকানের প্রেসিডেন্ট হবেন। আমি প্রেসিডেন্ট ট্রাম্প ও ওবামার জন্য যা চেয়েছিলাম, জো বাইডেনের জন্যও তা–ই চাইছি। আমি তার সাফল্য কামনা করি।

আমি যদি কোনোভাবে পারি, তবে তাকে সাহায্য করব।’

বুশ তার বিবৃতিতে ট্রাম্পকে কঠিন লড়াইয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন। ট্রাম্প সম্পর্কে তিনি বলছেন, ৭ কোটির বেশি মার্কিন নাগরিকের ভোট পাওয়া একটি অসাধারণ রাজনৈতিক অর্জন, যা বাইডেনের পর ইতিহাসের সর্বোচ্চ ভোট।

উল্লেখ্য গত ৭ নভেম্বরের নির্বাচনে ২৯০ ইলেক্টোরাল ভোট পেয়ে হোয়াইট হাউস নিজের করে নেন দুইবারের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। তার প্রতিদ্বন্দ্বী ট্রাম্প পেয়েছিলেন ২১৪টি ইলেক্টোরাল ভোট।

বাইডেনের এ জয় যুক্তরাষ্ট্রে ইতিহাস গড়েছে। সবচেয়ে বেশি বয়সে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার ইতিহাস তার দখলেই।

এছাড়া এর আগেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে সর্বোচ্চ পপুলার ভোট অর্জন করার ইতিহাসও সৃষ্টি করেছেন ৭৭ বছর বয়সী এই প্রবীণ ডেমোক্র্যাট।