তেঁতুলিয়ায় মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড!

৮:০৪ অপরাহ্ন | সোমবার, নভেম্বর ৯, ২০২০ রংপুর
tetulia

নাজমুস সাকিব মুন, পঞ্চগড় প্রতিনিধিঃ উত্তরের হিমালয় থেকে বয়ে আসা পাহাড়ি হিমেল হাওয়ায় পঞ্চগড়ে গত তিনদিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে।

এরমধ্যে আজ সোমবার (৯ নভেম্বর) সকাল ৯টায় তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে ১২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

যা চলতি মৌসুমে সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা। এর আগে গত শনিবার (৭ নভেম্বর) সকাল ৬টায় ও ৯টায় তেতুলিয়ায় ১৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস ও রবিবার (৮ নভেম্বর) সকাল ৯টায় ১৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়।

হিমালয় কাছে হওয়ায় পঞ্চগড়ে বরাবরই শীতের প্রকোপ একটু বেশিই থাকে। শীতকালে বেশির ভাগ সময় দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করে এ জেলায়। গত এক সপ্তাহের ব্যবধানে পঞ্চগড়ে সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস থেকে ১২ ডিগ্রিতে নেমেছে।

গত এক সপ্তাহ ধরে দিনের বেলা রোদ তীব্র থাকলেও সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত অনুভূত হচ্ছে শীত। দিন দিন তাপমাত্রা আরো কমে আসতে পারে বলে আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, গত এক সপ্তাহে এ এলাকার সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস থেকে ১২ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে। আগামী কয়েকদিন দিন ও রাতের তাপমাত্রা ক্রমাগত ওঠানামা করতে পারে।

এদিকে তাপমাত্রা কমে এলেও দিন দিন কিছুটা আকাশ পরিষ্কার হওয়ায় উত্তরের আকাশে খালি চোখে মাঝে মধ্যে দেখা মিলছে কাঞ্চনজঙ্ঘার।