হোয়াইট হাউস ছাড়তে নারাজ ট্রাম্প!

৬:৪৫ পূর্বাহ্ন | মঙ্গলবার, নভেম্বর ১০, ২০২০ আন্তর্জাতিক
White House

আন্তর্জাতিক ডেস্ক: বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখনও পর্যন্ত হার স্বীকার করতে চাইছেন না।  তিনি মানতে নারাজ যে তাঁকে হোয়াইট হাউস ছাড়তে হবে। নিজের জেদ বজায় রেখেই কাজকর্ম চালিয়ে যাচ্ছেন তিনি।

সিএনএনের রিপোর্ট জানাচ্ছে তাঁর স্ত্রী মেলানিয়া, কন্যা ইভাঙ্কা ও জামাই জারেড কুশনার প্রত্যেকেই ট্রাম্পকে হার স্বীকার করার ও বাস্তব মেনে নেওয়ার পরামর্শ দিচ্ছেন। যদিও লাভ হচ্ছে না কিছুতেই। কুশনার নিজে হোয়াইট হাউসে গিয়ে ট্রাম্পকে বোঝানোর চেষ্টা করেছেন। বাবার এই জেদে বেশ লজ্জিত কন্যা ইভাঙ্কা। বাবাকে একাধিকবার বোঝানোর চেষ্টা করেছে সে।

তবে গোটা ঘটনায় ডোনাল্ড ট্রাম্পের পাশে রয়েছে দুই ছেলে। তাঁরা অবশ্য ট্রাম্পের জেদ বজায় রাখার পক্ষপাতী। ডোনাল্ড জুনিয়র ও এরিক ট্রাম্প মনে করেন ট্রাম্প যা করছেন, একেবারেই ঠিক কাজ করছেন। ট্রাম্প অনুরাগীদের এরিক জানিয়েছেন এই নির্বাচনের ফল সাজানো। ভোট চুরি করা হয়েছে। তাই এই ফল মেনে নেওয়ার দরকার নেই।

ট্রাম্প জানিয়ে ছিলেন, ‘আমিই ভোটে জিতেছি।’ সেইসঙ্গে আবারও একবার ভোটে কারচুপির অভিযোগ জানিয়েছেন তিনি। লিখেছেন, তাঁর অবজারভারদের ঢুকতে দেওয়া হয়নি। এমনটা আগে কখনও হয়নি বলেও অভিযোগ জানিয়েছেন তিনি। তাঁর বক্তব্য, বহু মেল ইন ব্যালট নাকি নয়ছয় হয়েছে।

যদিও তিনি ট্যুইট করার সঙ্গে সঙ্গে সেই ট্যুইট ট্যুইটারের তরফ থেকে ‘ফ্ল্যাগ’ করে দেওয়া হয়েছে। এই দাবি ভুল বলে উল্লেখ করা হয়েছে।

মার্কিন সংবাদ মাধ্যমগুলি জানাচ্ছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি পরাজয় স্বীকার করবেন না, এবং ”ভোটযুদ্ধের অনেক কিছুই এখনও বাকি আছে”। প্রশ্ন হলো, ট্রাম্প পরাজয় স্বীকার না করলে কী ঘটতে পারে? ‘এতে কিছুই এসে যায় না’ আমেরিকার আইন সম্পর্কে যারা জানেন ট্রাম্পের এহেন হুঁশিয়ারির পর এমনটাই বলছেন সেই সমস্ত বিশেষজ্ঞরা।

নিয়ম অনুযায়ী, নির্বাচনে পরাজিত প্রার্থী পরাজয় স্বীকার করেন জয়ী প্রার্থীকে একটা ফোন করে এবং সমর্থকদের উদ্দেশ্যে বক্তৃতার মাধ্যমে। অতীতে হিলারি ক্লিনটন, জন ম্যাককেইন, এ্যাল গোর, জর্জ এইচ বুশ – সবাই তাই করেছেন। অবশ্য হিলারি ক্লিনটন নির্বাচনে ট্রাম্পের কাছে হারার পর তখনকার ভাইস প্রেসিডেন্টকে প্রথম দিকে পরামর্শ দিয়েছিলেন ফলাফল খুব অল্প ব্যবধানের হলে পরাজয় স্বীকার না করে ঘটনা কোন দিকে যায় তা দেখতে।