• আজ মঙ্গলবার, ১ আষাঢ়, ১৪২৮ ৷ ১৫ জুন, ২০২১ ৷

সুস্বাদু মিষ্টি পোলাওয়ের রেসিপি

Sweet Fried Rice
❏ মঙ্গলবার, নভেম্বর ১০, ২০২০ লাইফস্টাইল

সময়ের কণ্ঠস্বর ডেস্ক:  বেশি তেল-মশলা দিয়ে রান্না খাবারে শরীর খারাপ হতে পারে। তার চেয়ে সুস্বাদু অথচ স্বাস্থ্যকর খাবার রাঁধতে পারেন। যেমন ধরুন মিষ্টি পোলাও। রাঁধতে বেশি সময় লাগে না। আবার ভারি লাগে না পেটও। শুধু ছুটির দিনেই কেন, চাইলে অতিথি আপ্যায়নও করতে পারেন এই মিষ্টি পোলাও দিয়ে।

মিষ্টি পোলাও উপকরণ: বাসমতি চাল— ৩ কেজি, জল— ১২ কাপ, কেশর— ৬-৭টি, দুধ— ২ টেবিল চামচ, ঘি— ২০০ গ্রাম, কাজু বাদাম— ১৫০ গ্রাম, কিশমিশ— ৫০ গ্রাম, গোটা গরমমশলা— ২ টেবিল চামচ, জায়ফল— এক চিমটে, জয়িত্রী— এক চিমটে, গরম মশলা গুঁড়ো— আধ চা চামচ, কেওড়া জল— কয়েক ফোঁটা ,গোলাপ জল— কয়েক ফোঁটা, চিনি— ১০০ গ্রাম, নুন— স্বাদ মতো, গোলাপের পাপড়ি— সাজানোর জন্য।

প্রণালী: প্রথমে বাসমতি চাল জলে ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পরে চাল ভাল করে ধুয়ে জল ঝরিয়ে নিন। উষ্ণ গরম দুধে কেশর ভিজিয়ে রাখুন। এ বার কড়াইয়ে ঘি গরম করে চাল ছে়ড়ে দিন। চাল সামান্য ভাজা ভাজা হয়ে এলে একে একে বড় এলাচ, লবঙ্গ, দারুচিনি, এক চিমটে নুন ও চিনি দিন। পরিমাণ মতো জল দিয়ে ভাল করে নাড়াচাড়া করে ঢাকা দিন। ভাত ফুটে জল শুকিয়ে এলে নামিয়ে নিন। একটি কড়াইয়ে ঘি গরম করে কাজুবাদাম হালকা নেড়ে নিন। একই সঙ্গে কিশমিশ, জায়ফল, জয়িত্রী দিয়ে দিন। এ বার মশলা মাখা কাজুবাদাম, কেওড়া জল, গোলাপ জল ও গরম মশলা গুঁড়ো পোলাওয়ের মধ্যে মিশিয়ে দিন। দুধে ভিজিয়ে রাখা কেশরও পোলাওয়ের পাত্রে মিশিয়ে ঢাকা দিয়ে এক বার ভাল করে ঝাঁকিয়ে নিন। উপরে গোলাপের পাপড়ি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন পোলাও।