তাড়িয়ে দিলেন ট্রাম্প, কাছে টেনে নিলেন বাইডেন

১১:৪৬ পূর্বাহ্ন | মঙ্গলবার, নভেম্বর ১০, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাস মোকাবিলায় জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের সমন্বয়ে উপদেষ্টা সদস্যদের নামের তালিকা ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। আগামী জানুয়ারিতে বাইডেন প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর এই বোর্ড সদস্যরা মহামারি মোকাবিলায় তার উপদেষ্টা হিসেবে কাজ করবেন।

এদিকে এই তালিকায় বাইডেন এমন একজনকে রেখেছেন যাকে ট্রাম্প বরখাস্ত করেছিলেন। বরখাস্ত হওয়া কর্মকর্তার নাম রিক ব্রাইট। মার্কিন গণমাধ্যম সিএনএন জানায়, ট্রাম্প প্রশাসন মহামারির আগাম সতর্কতা আমলে নেয়নি- এমন তথ্য ফাঁস করে দেওয়ার পর তাকে সরিয়ে দেওয়া হয়।

সোমবার জো বাইডেনের ক্ষমতাগ্রহণকালীন দলের তরফ থেকে করোনা টাস্কফোর্সের উপদেষ্টাদের নাম ঘোষণা করা হয়। এই তালিকায় রাখা হয়েছে রিক ব্রাইটকে। রিক আগে থেকে দাবি করে আসছেন, করোনা নিয়ে আগেই সতর্ক করার পর ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা তার সঙ্গে বিরোধে জড়ান। এ ছাড়া মহামারি প্রয়োজনীয় জরুরি সামগ্রীর অভাব নিয়েও ট্রাম্প প্রশাসনের সমালোচনা করেন তিনি। পরে সেই সতর্কতা বাস্তব হয়ে দেখা দিলেও ট্রাম্প প্রশাসন থেকে বাদ দেওয়া হয় তাকে।

আর এবার নিজের উপদেষ্টা বোর্ডে রিক ব্রাইটকে রেখে বাইডেন স্পষ্টত ইঙ্গিত দিয়েছেন, করোনা মহামারি মোকাবিলায় ট্রাম্প প্রশাসনের পথে হাঁটবেন না তিনি। বাইডেনের করোনা টাস্কফোর্সে থাকবেন সাবেক সার্জন জেনারেল ভিবেক মুর্থি, খাদ্য ও ওষুধ প্রশাসনের সাবেক কমিশনার ডেভিড কেসলার এবং ইয়েল বিশ্ববিদ্যালয়ের ড. মার্সেল্লা নানেজ-স্মিথ।