বাহরাইনের প্রধানমন্ত্রীর মৃত্যুতে শেখ হাসিনার শোক

৯:১৭ অপরাহ্ন | বুধবার, নভেম্বর ১১, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃবাহরাইন রাজতন্ত্রের প্রধানমন্ত্রী প্রিন্স খলিফা বিন সালমান আল খলিফার মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (১১ নভেম্বর) শোকবার্তায় শেখ হাসিনা মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

বুধবার (১১ নভেম্বর) সকালে যুক্তরাষ্ট্রের মায়ো ক্লিনিক হাসপাতালে তার মৃত্যু হয়। ১৯৭১ সালে বাহরাইন স্বাধীন হওয়ার পর থেকে তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছিলেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮৪ বছর। বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি সময় ধরে কোনো দেশ শাসন করা প্রধানমন্ত্রী ছিলেন তিনি।

তার মৃত্যুতে শোক জানিয়ে সকালবেলা বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগগুলোতে পতাকা অর্ধনমিত রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। দীর্ঘ সময় দায়িত্ব পালনকালে প্রিন্স খলিফা একজন বিতর্কিত ব্যক্তি ছিলেন। শিয়া সংখ্যাগরিষ্ঠ সুন্নিশাসিত দেশটিতে তার জনপ্রিয়তা ছিল একেবারে তলানিতে।

প্রিন্স খলিফার পদত্যাগ দাবিতে ২০১১ সালে শিয়া-নেতৃত্বাধীন বিক্ষোভকারীরা মানামার পার্ল স্কোয়ার মাসখানেক দখল করে রাখেন। পরবর্তী সময়ে সৌদিসমর্থিত নিরাপত্তা বাহিনী তাদের বের করে দেয়।