শান্তিপূর্ণভাবেই ট্রাম্প প্রশাসন দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেবে: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

৯:২৮ অপরাহ্ন | বুধবার, নভেম্বর ১১, ২০২০ আন্তর্জাতিক
markin

আন্তর্জাতিক ডেস্কঃ আনুষ্ঠানিক ঘোষণা না হলেও যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হচ্ছে জো বাইডেন তা একপ্রকার নিশ্চিত। যদিও ক্ষমতা হস্তান্তরে এখনও দু’মাস বাকি। তবে তা এখনো মানতে নারাজ ৪৫তম প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের পরাজয় মেনে নিতে পারছেন না তার প্রশাসনের গুরুত্বপূর্ণ মন্ত্রী মাইক পম্পেও। আনুষ্ঠানিক ব্রিফিং করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, দ্বিতীয় মেয়াদে ডোনাল্ড ট্রাম্পের দায়িত্ব গ্রহণের জন্যই প্রস্তুত হচ্ছে যুক্তরাষ্ট্র।

জবাবে, নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, কোনো চেষ্টাই হস্তান্তর প্রক্রিয়া বন্ধ করতে পারবে না।

মাইক পম্পেও বলেন, শান্তিপূর্ণভাবেই ট্রাম্প প্রশাসন দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেবে। সেজন্য প্রস্তুত আমরা। আমরা প্রতিটি ভোট গুনবো। অবৈধ সব ভোট বাতিল হবে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে ফোন পাচ্ছি। তারা দেখছে কি হচ্ছে। ২০০০ সালে ৩৭ দিন লেগেছিলো, কিন্তু সাফল্যের সঙ্গেই ক্ষমতা হস্তান্তর হয়েছিলো।

পম্পেওর বক্তব্যের প্রতিক্রিয়ায় বাইডেন বলেছেন, কোনোভাবেই, ২০ জানুয়ারির ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া ঠেকানো যাবে না।

জো বাইডেন বলেন, আমরা ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ার মাঝেই আছি। চলমান প্রশাসন মানতে না চাইলেই নির্বাচনের ফল পাল্টে যাবে না। ডোনাল্ড ট্রাম্পের ফল মেনে না নেয়াটা বিব্রতকর। এরচে বেশি কিছু নয়। আমার বিশ্বাস, গত কয়েক বছরে যে দূষিত রাজনীতি দেখেছি, তা থেকে দেশকে বের করে আনতে পারবো। বিশ্বনেতাদের কাছ থেকেও ইতিবাচক সাড়া পেয়েছি।

ট্রাম্প শিবির মামলা করলেও নির্বাচন কর্মকর্তারা বলছেন, কোথাও অনিয়ম বা কারচুপির প্রমাণ তারা পাননি।

উল্লেখ্য গত ৩ নভেম্বরে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হয় প্রেসিডেন্ট নির্বাচন। তবে এবারের নির্বাচনে অর্ধেক ভোটারই ভোট দিয়েছেন মেইলে এবং ডাকযোগে। নির্বাচনে রিপাবলিকান দল থেকে ট্রাম্প এবং ডেমোক্রেট দল থেকে বাইডেন প্রতিদ্বন্দ্বিতা করেন।