• আজ ১৮ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া নিয়ে চাপে পকিস্তান

⏱ ১০:১০ অপরাহ্ন | শনিবার, নভেম্বর ১৪, ২০২০ 📂 আন্তর্জাতিক
imran

আন্তর্জাতিক ডেস্কঃ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ইসরায়েলকে স্বীকৃতি দিতে বন্ধুপ্রতিম দেশগুলো থেকে চাপ আসছে তার ওপর। কিন্তু তিনি এসব বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নিতে যাচ্ছেন না।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদ পর্যবেক্ষণকারী সংস্থা মিডল ইস্ট মনিটরের শনিবারের এক অনলাইন প্রতিবেদন অনুযায়ী ইমরান খান বলেছেন, ‘ইসরায়েলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার জন্য বন্ধুপ্রতিম দেশগুলোর চাপের মুখে রয়েছি আমরা। তবে ফিলিস্তিন সংকটের ন্যায্য সমাধান না হওয়া পর্যন্ত আমরা সেটা করবো না।’

তবে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক থাকার কারণে তিনি ইসরায়েলকে স্বীকৃতি দেয়ার জন্য কোন দেশগুলো চাপ দিচ্ছে সেসব দেশ সম্পর্কে কিছু বলেননি। কারণ হিসেবে ইমরান বলেছেন, ‘এসব দেশের সঙ্গে সম্পর্ক খারাপ হোক এমনটা আমরা চাই না।’ তবে মিডল ইস্ট মনিটর পাকিস্তানি কর্মকর্তাদের বরাতে সৌদি আরবের প্রসঙ্গ টেনেছে।

সম্প্রতি ইসরাইলের সঙ্গে আরব আমিরাত আনুষ্ঠানিকভাবে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে। এরপর আরো কয়েকটি দেশ ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিকভাবে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। কিন্তু পাকিস্তান ইসরায়েলকে স্বীকৃতি না দেওয়ার পক্ষেই ছিল এতোদিন।

কিন্তু ইমরান খান হঠাৎ করেই বলে বসলেন ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া নিয়ে চাপে রয়েছে পকিস্তান। তাহলে কি পরিস্থিতি উল্টো দিকে ঘুরছে? এই প্রশ্নের উত্তর হয়তো সময়ই বলে দেবে।