• আজ মঙ্গলবার, ৮ আষাঢ়, ১৪২৮ ৷ ২২ জুন, ২০২১ ৷

কৃষকদের অবরোধে ভারতের পাঞ্জাবে ট্রেন চলাচল ব্যহত

Panjab Farmer
❏ রবিবার, নভেম্বর ১৫, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে পাঞ্জাবে নয়া কৃষি বিলের প্রতিবাদে কৃষক বিক্ষোভের জেরে ট্রেন চলাচল ব্যহত হয়েছে। তিনটি কৃষি বিলই প্রত্যাহারের দাবিতে পাঞ্জাবের কৃষকরা রেল অবরোধ করে। এজন্যে দেশটির উত্তরের রেল মোট ৪১টি ট্রেন বাতিল করে। তাছাড়া ১১টি ট্রেনের যাত্রাপথ ছোট করা হয়। এই ট্রেনগুলির বেশিরভাগ দিল্লি–কাটরা শাখার।

কৃষকদের রেল অবরোধের কারণে পণ্যবাহী ট্রেনও ঠিকমতো চলাচল করতে পারেনি। যার জন্য ইতিমধ্যেই বহু লক্ষ টাকার লোকসান হয়েছে বলে জানিয়েছে ভারতের রেল মন্ত্রক। সমস্যা সমাধানের লক্ষ্যে শুক্রবার কেন্দ্রের সঙ্গে কৃষকদের প্রতিনিধি দলের বৈঠক হলেও, দুপক্ষই তাদের দাবিতে অনড় থাকায় তা ব্যর্থ হয়।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং কৃষকদের সঙ্গে কেন্দ্রের বৈঠকে সমাধানের আলো দেখা দিতে পারে বলে মনে করলেও তা হয়নি। দিল্লির বিজ্ঞান ভবনে রেলমন্ত্রী পীযূষ গোয়াল, কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরের সঙ্গে কৃষকদের প্রতিনিধিরা বৈঠক করেছিল। সাত ঘণ্টার বৈঠক শেষে কৃষকরা মাল গাড়িকে ছাড় দিতে রাজি হলেও যাত্রীবাহী ট্রেনের ব্যাপারে রাজি হয়নি কৃষকেরা। ফলে সমাধান সূত্র অধরাই থেকে যায় বৈঠকে।

প্রসঙ্গত পাঞ্জাব বিধানসভায় সম্প্রতি কৃষি বিলকে নাকচ করে প্রস্তাবও পাস করেছে । কৃষকরা হুঁশিয়ারি দিয়েছে, যতক্ষণ না ওই বিলগুলি প্রত্যাহার করা হচ্ছে ততদিন পর্যন্ত তাঁদের রেল অবরোধ চলবে। পাশাপাশি অবশ্য এজন্য সাধারণ মানুষের কাছে তাঁদের অসুবিধার জন্য ক্ষমাও চেয়েছেন কৃষকরা।