'আওয়ামী লীগ ক্ষমতায় না আসলে সমুদ্র জয় সম্ভব হতো না'- প্রধানমন্ত্রী

১:৩৩ অপরাহ্ন | রবিবার, নভেম্বর ১৫, ২০২০ জাতীয়
hasina

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ আওয়ামী লীগ ক্ষমতায় না এলে সমুদ্রসীমায় বাংলাদেশের অধিকার প্রতিষ্ঠিত হতো না। এই সামুদ্রিক সম্পদকে দেশের অর্থনৈতিক উন্নয়নে কাজে লাগতে হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কোস্টগার্ডের ৯টি জাহাজ ও একটি ঘাঁটি কমিশনিং-এর অনুষ্ঠানে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘বঙ্গোপসাগর অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সাগর। বিশ্বের অনেক ব্যবসা-বাণিজ্য এখান থেকেই চলাচল করে। এদিক থেকে আমাদের অধিকারটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। উপকূলীয় অঞ্চলে যারা বাস করে, আমাদের যে জেলাগুলো আছে—তাদের নিরাপত্তা ও তাদের অর্থনৈতিক উন্নতিটাও আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তারা সবসময় অবহেলিত। সেদিকে লক্ষ্য রেখেই আমরা সমুদ্র সম্পদকে অর্থনৈতিক উন্নয়নের কাজে লাগাতে চাই।’

এ সময় দেশের যেকোনো প্রাকৃতিক দুর্যোগে কোস্টগার্ডের অবদানের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘কোস্টগার্ডকে শক্তিশালী করতে পর্যাপ্ত লোকবল নিয়োগ দিয়েছে বর্তমান সরকার।’ দেশপ্রেম, সততা আর নিষ্ঠার সঙ্গে কাজ করে কোস্টগার্ডের সুনাম অক্ষুণ্ণ রাখতে সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানান শেখ হাসিনা।

করোনার দ্বিতীয় পর্যায়ের সংক্রমণ শুরু হয়েছে জানিয়ে এ সময় অর্থনীতি যাতে কোনোভাবেই গতিহীন না হয়, সেদিকে সবাইকে বিশেষ নজর রাখার তাগিদ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘করোনাভাইরাসের সময় আমাদের অর্থনীতির গতিশীলতা অব্যাহত রাখা, মানুষকে সহযোগিতা করা, মানুষের জীবনমান যেন সচল থাকে, উন্নত থাকে এবং যথাযথ চিকিৎসার ব্যবস্থা হয়, সেদিকে আমরা বিশেষভাবে দৃষ্টি দিয়েছি।’