🌏 সংবাদ শিরোনাম
  • আজ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
  • f

ট্রাম্পের পরাজয় অস্বীকার করে ওয়াশিংটন ডিসিতে বিক্ষোভ র‌্যালি

⏱ ৫:৪৮ অপরাহ্ন | রবিবার, নভেম্বর ১৫, ২০২০ 📂 আন্তর্জাতিক
tramp

আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরাজয় অস্বীকার করে রাজধানী ওয়াশিংটন ডিসিতে বিক্ষোভ র‌্যালি বের করেছেন ট্রাম্পের সমর্থক তথা শেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী গ্রুপ প্রাউড বয়েজ।

এ সময় হোয়াইট হাউসের কাছে বাইডেনের বিজয় উদযাপন করতে আসা নারী, বিভিন্ন উদারবাদী ও মানবাধিকার সংগঠনের কর্মীদের সাথে প্রাউড বয়েজ সদস্যদের সংঘর্ষ হয়। এতে অন্তত দুই জন আহত হয়েছেন।

স্থানীয় সময় শনিবার বিকেলে ‘মিলিয়ন মেগা মার্চ’ নামে ওই সমাবেশ করা হয়। সমর্থকদের ওই সমাবেশে মোটর শোভাযাত্রা নিয়ে যোগ দেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বরাবরের মতোই তিনি সেখানে অভিযোগ করেন, নির্বাচনে ভোট চুরি হয়েছে।

১৪ নভেম্বর শনিবার সকাল থেকেই ওয়াশিংটন ডিসির রাজপথে লোক জমতে শুরু করে। ‘স্টপ দ্য স্টিল’, ‘উই আর চ্যাম্পিয়ন’, ‘ফোর মোর ইয়ারস’, ‘বেস্ট প্রেসিডেন্ট এভার’ প্রভৃতি স্লোগান লেখা ব্যানার, ফেস্টুন ও যুক্তরাষ্ট্রের পতাকা হাতে লোকজনের সমাবেশ হয়। হোয়াইট হাউসের কাছেই ফ্রিডম প্লাজায় লোকজন প্রথম একত্র হয়।

পরে শোভাযাত্রা যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের আশপাশের এলাকা প্রদক্ষিণ করে। প্রেসিডেন্ট ট্রাম্প হোয়াইট হাউস থেকে গলফ ক্লাবের উদ্দেশে যাওয়ার পথে থামেন কিছুক্ষণের জন্য। এ সময় ট্রাম্পের সমর্থনে মুহুর্মুহু স্লোগান ওঠে। ডোনাল্ড ট্রাম্প সমাবেশকে হাত নেড়ে অভিবাদন জানান।

সারা দিন পরিস্থিতি শান্তিপূর্ণ ছিল। কিন্তু রাত গভীর হওয়ার পর থেকেই ট্রাম্প সমর্থক এবং ট্রাম্পবিরোধীদের মধ্যে উত্তেজনা দেখা দেয়। দুপক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে।

এদিকে সব রাজ্যের ভোট গণনা শেষ হওয়ার পর বাইডেনের জয় নিশ্চিত হয়ে গেছে। তিনি ৩০৬ ইলেক্টোরাল ভোট পেয়েছেন।

অন্যদিকে ২৩২ ভোট পেয়েছেন ট্রাম্প। কিন্তু তিনি পরাজয় স্বীকার না করে এখনও নির্বাচনে কারচুপি, অনিয়ম ও প্রতারণার আশ্রয় নেয়া হয়েছে বলে দাবি করছেন।