ট্রাম্পের হার মেনে নেয়ার সময় হয়েছে: ওবামা

২:০০ অপরাহ্ন | সোমবার, নভেম্বর ১৬, ২০২০ আন্তর্জাতিক
ওবামা

আন্তর্জাতিক ডেস্ক- মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী জো বাইডেন ইলেকটোরাল ভোটে ইতোমধ্যে নির্বাচিত হয়ে গেছেন। বিভিন্ন রাষ্ট্রপ্রধান জো বাইডেনকে জয়ের অভিনন্দনও জানিয়েছেন। কিন্তু এই বিজয় কোনোভাবেই মেনে নিতে পারছেন না ট্রাম্প ও তার নির্বাচন শিবির।

এমন পরিস্থিতিতে দেশটির সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, বাইডেনকে জয়ী এবং নিজের পরাজয়কে মেনে নেয়ার সময় হয়েছে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। তিনি বলেন, নির্বাচনের ফলাফল আর পরিবর্তন করা যাবে না। ট্রাম্পের কাছে তা মেনে নেয়া ছাড়া আরো কোনো উপায় নেই।

এনডিটিভির বরাতে জানা যায়, ট্রাম্প এখন পর্যন্ত নির্বাচনে ২৩২ ইলেকটোরাল কলেজ ভোট পেয়েছেন। বাইডেন পেয়েছেন ৩০৬টি। ২৩২টি ইলেকটোরাল ভোট পেলেও ট্রাম্প তা প্রত্যখ্যান করেন। সেইসঙ্গে পেনসিলভানিয়া, নেভাডা, মিশিগান, জর্জিয়া ও অ্যারিজোনার ফলাফল তিনি চ্যালেঞ্জ করেছেন। পাশাপাশি উইসকনসিনে পুনর্গণনার আবেদন করেছেন ট্রাম্প। তিনি দাবী করেন, এসব রাজ্যের অধিকাংশ ভোটারই তার সমর্থক। কিন্তু নির্বাচনে জালিয়াতি করে তাকে হারানো হয়েছে।

ট্রাম্পের নির্বাচনী ফলাফল প্রত্যাখ্যান করাকে গণতন্ত্রের অপমান আখ্যা দিয়ে বারাক ওবামা বলেন, অবশ্যই তাকে পরাজয় মেনে নিতে হবে এবং জো বাইডেনকে পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে গণ্য করতে হবে। ট্রাম্পের তা স্বীকার করে নেয়ার সময় হয়ে গেছে। যদি আপনারা ফলাফল পর্যবেক্ষণ করেন তাহলেই সব পরিষ্কার বুঝে যাবেন। বাইডেন নিরঙ্কুশ জয়লাভ করেছেন। ফলাফল পাল্টে যাবে সেরকম কোনো পরিস্থিতি মার্কিন যুক্তরাষ্ট্রে নেই।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে ওবামা বলেন, এই নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন পরিষ্কারভাবে জিতে গেছেন। কিন্তু গত চার বছর ধরে ডোনাল্ড ট্রাম্পের প্রেসিডেন্ট সময় থেকে আমেরিকা স্পষ্টভাবে দুইভাগে বিভক্ত হয়ে পড়েছে।

তবে যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট ওবামা পরামর্শ, ২০২০ সালের মার্কিন নির্বাচনে জো বিডেনের জয় সেই বিভাগগুলি মেরামত করার একটা প্রক্রিয়া শুরু মাত্র।

যুক্তরাষ্ট্রের সংস্কৃতি এবং ষড়যন্ত্র তত্ত্বের প্রবণতাগুলোর বিপরীতে একের বেশি নির্বাচন লাগবে বলে মনে করেন ওবামা।