🌏 সংবাদ শিরোনাম
  • আজ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
  • f

তানোরে ফের দেখা মিললো বিষধর রাসেল ভাইপারের

⏱ ৪:৫২ অপরাহ্ন | সোমবার, নভেম্বর ১৬, ২০২০ 📂 রাজশাহী
TANORE

অসীম কুমার সরকার, তানোর (রাজশাহী) প্রতিনিধি: রাজশাহী অঞ্চলে বিলুপ্তপ্রায় ভয়ংকর বিষধর সাপ ‘রাসেল ভাইপার’ বা চন্দ্রবোড়ার আবারো সন্ধান মিলেছে। রাজশাহীর তানোর উপজেলার কৃষ্ণপুর পশ্চিমপাড়া গ্রামে ফের এই বিষধর সাপ রাসেল ভাইপারের দেখা মিলেছে।

গবেষণা সংস্থা বারসিক জানায়, ২০১৩ সালে সর্বপ্রথম নাচোল উপজেলার বারেন্দ্র গ্রামে রাসেল ভাইপার সাপটি দেখা যায়। এ যাবত বরেন্দ্র অঞ্চলে এ সাপের কামড়ে মারা গেছেন প্রায় ২৫ জন।

এ নিয়ে কৃষ্ণপুর পশ্চিমপাড়া গ্রামের পশু চিকিৎিসক সাফিউল ইসলাম জানান, রবিবার (১৫ নভেম্বর) সন্ধ্যার দিকে কৃষ্ণপুর পশ্চিমপাড়া রাস্তায় তিনি সাপটি দেখতে পান। প্রথমে তিনি ডোরা সাপ মনে করছিলেন। কিন্তু সাপটি পাশের ধানক্ষেতে গিয়ে শব্দ করতে থাকে। তখন আশেরপাশের লোকজনকে ডেকে রাসেল ভাইপার সাপটি ধান ক্ষেতে মারা হয়।

এ নিয়ে কৃষ্ণপুর গ্রামের রাব্বি আল আমিন জানান, এর আগে পাশের বাধাইড় ইউয়িনের বৈদ্যপুরে এ সাপের সন্ধান পাওয়া গেছে। কয়েকদিন আগে পাঁচন্দর ইউনিয়নের কচুয়া গ্রামের ধানক্ষেত রাস্তায় এই সাপ মারা হয়েছে। আবার গত রবিবার সন্ধ্যার দিকে কৃষ্ণপুর পশ্চিমপাড়ায় চন্দ্রবোড়া সাপটি মারা হয়েছে। এখন ধান কাটার সময় এ বিষধর সাপ নিয়ে কৃষককদের মধ্যে অতঙ্ক দেখা দিয়েছে। তবে সাপ না মেরে বন্যপ্রাণী সংরক্ষণ অধিদপ্তরকে জানালে তারা উদ্ধার করে নিয়ে যেত।

বেসরকারি গবেষণা উন্নয়ন সংস্থা বারসিকের বরেন্দ্র অঞ্চল প্রতিনিধি শহিদুল ইসলাম জানান, আমরা জনসচেতনার জন্য রাজশাহীর তানোর, পবা ও গোদাগাড়ী উপজেলায় তিনটি জনসংলাপ করেছি। সম্প্রতি তানোর উপজেলার এই চন্দ্রবোড়া সাপের আনাগোনা দেখা যাচ্ছে। আসলে নগরায়নের জন্য প্রতিনিয়ত সাপদের আবাসস্থল ধ্বংস করা হচ্ছে। সাপ মেরে আসলে সমাধান করা সম্ভব নয় প্রয়োজন প্রান্তিক পর্যায়ে জনসচেতনতা।