ফরিদপুরে ভূমিহীন ও গৃহহীনদের জন্য নির্মাণ হচ্ছে "স্বপ্ন নীড়"

৯:১৪ অপরাহ্ন | সোমবার, নভেম্বর ১৬, ২০২০ ঢাকা
farid

হারুন-অর-রশীদ, ফরিদপুর প্রতিনিধিঃ মাননীয় প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ফরিদপুর জেলার বিভিন্ন উপজেলায় ভূমিহীন ও গৃহহীনদের জন্য নির্মাণ হচ্ছে "স্বপ্ন নীড়"। জেলায় একযোগে চলছে ১ হাজার ৪৭০ টি ঘরের নির্মাণ কাজ।

প্রতিটি ভূমিহীন ও ঘরহীন পরিবারের জন্য থাকছে দ্বিকক্ষ বিশিষ্ট আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত এ ঘর। আগামী ডিসেস্বরের মধ্যে নির্মাণ কাজ সম্পন্ন হবে বলে আশা করছেন ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার।

সোমবার (১৬ নভেম্বর) জেলার আলফাডাঙ্গা উপজেলার বুরাইচ ইউনিয়নের জয়দেবপুর গ্রামে নির্মাণাধীন ঘরসমূহ পরিদর্শনে এসে এ আশাবাদ ব্যক্ত করেন তিনি। পরিদর্শনের আগে তিনি ভূমি ও গৃহহীনদের সাথে বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

জেলা প্রশাসন সূত্র জানায়, মুজিব শতবর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য দুই কক্ষ বিশিষ্ট সেমি পাকা ঘর নির্মাণ কাজ চলছে। ফরিদপুর জেলার ৯ টি উপজেলায় এ নির্মাণ কাজ শুরু হয়েছে বেশ আগেই। ইতিমধ্যে কাজের অগ্রগতি হয়েছে। জেলার মোট ১ হাজার ৪৭০ টি ঘর নির্মাণ করা হচ্ছে।

এর মধ্যে ফরিদপুর সদর উপজেলায় ২৯২ টি ঘর, আলফাডাঙ্গা উপজেলায় ২২০ টি ঘর, বোয়ালমারী উপজেলায় ৯২ টি ঘর, মধুখালী উপজেলায় ১৪৮ টি ঘর, নগরকান্দা উপজেলায় ১০৫ টি ঘর, সালথা উপজেলায় ৩৫ টি ঘর, ভাঙ্গা উপজেলায় ২৫০ টি ঘর, সদরপুর উপজেলায় ১৭৮ টি ঘর, চরভদ্রাসন উপজেলায় ১৫০ টি ঘর নির্মাণ করা হচ্ছে।

প্রতিটি ঘর একটি করে পরিবারকে প্রদান করা হবে। শুধু ঘর নয়, ঘরের সাথে সাথে প্রতি পরিবারকে দেয়া হচ্ছে ২ শতাংশ করে জমি।

ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার আজ সোমবার জেলার আলফাডাঙ্গা উপজেলার বুরাইচ ইউনিয়নের জয়দেবপুর গ্রামে নির্মাণাধীন ঘরসমূহ পরিদর্শন করেন। এ সময় তিনি ভূমি ও গৃহহীনদের ঘর নির্মাণে সঠিকতা ধরে রাখার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ প্রদান করেন।

পরে জেলা প্রশাসক উপজেলা পরিষদ হলরুমে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় অসচ্ছল প্রতিবন্ধী ভাতা বহি, ক্ষুদ্রঋণ ও অসচ্ছল প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তির চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন। এসময় জেলা প্রশাসক আরো বলেন, ‘সামাজিক নিরাপত্তা বেষ্টনী সরকারের একটি গুরুত্বপূর্ণ কর্মসূচি। মূলত প্রান্তিক জনগোষ্ঠীর নানা নিরাপত্তা দেওয়ার লক্ষ্যেই গ্রহণ করা হয়েছে এ প্রকল্প। দরিদ্র, অসহায় ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে এগিয়ে নেওয়ার জন্য কাজ করছে সামাজিক নিরাপত্তা কর্মসূচি।’

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার তৌহিদ এলাহীর সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন, আলফাডাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম জাহিদুল হাসান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মাহবুবুল ইসলাম, পৌর মেয়র সাইফুর রহমান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শেখ দেলোয়ার হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান লায়লা পারভীন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা বজলুর রশিদ, সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এ কে এম আহাদুল হাসান প্রমুখ।

দিনব্যাপী নানা কর্মসূচির মধ্যে জেলা প্রশাসক অতুল সরকার উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়, আলফাডাঙ্গা থানা, ভূমি অফিস, ডিজিটাল সেন্টার, আমার বাড়ি আমার খামার প্রকল্প, ইউনিয়ন ভূমি অফিস পরিদর্শন করেন।