• আজ ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

ট্রাম্প ক্ষমতা হস্তান্তরে দেরি করলে মৃত্যু বাড়বে: বাইডেন

১১:১৬ পূর্বাহ্ন | মঙ্গলবার, নভেম্বর ১৭, ২০২০ আন্তর্জাতিক
President Jo Biden

আন্তর্জাতিক ডেস্ক- মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পরাজয় মেনে নিতে অস্বীকৃতি জানিয়ে আসছেন ডোনাল্ড ট্রাম্প। ফলে বিজয় নিশ্চিত হওয়ার পরও বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তরের আইনগত প্রক্রিয়া এখনও শুরু করেননি ট্রাম্প।

ট্রাম্প ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করতে বিলম্ব করলে করোনা ভ্যাকসিন বিতরণ বাধাগ্রস্ত হওয়ার আশঙ্কার কথা জানিয়েছেন। ফলে করোনায় আরো মৃত্যুর বিষয়েও তিনি সতর্ক করেছেন। সিএনএন।

সোমবার নিজের নির্বাচনি এলাকায় শ্রমিক ও ব্যবসায়ী নেতাদের সঙ্গে সাক্ষাতের পর জো বাইডেন বলেন, আমরা যদি সহায়তা না করি তবে আরো মানুষের মৃত্যু হতে পারে। ট্রাম্প ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া এখনো শুরু না করায় এমন মন্তব্য করেন বাইডেন।

এই প্রক্রিয়া শুরু হলে বাইডেন শিবির বাজেট, গোয়েন্দা প্রতিবেদন এবং কেন্দ্রীয় সংস্থাগুলোর তথ্য পাওয়া শুরু করবে। তবে এখনও তার কিছুই শুরু না হওয়ায় আগামী ২০ জানুয়ারি নির্বিঘ্ন ক্ষমতা হস্তান্তর নিয়ে সন্দিহান হয়ে উঠেছেন অনেকেই।

বাইডেন বলেন, এখনই কিংবা যত তাড়াতাড়ি সম্ভব সমন্বয় শুরু করা জরুরি। প্রেসিডেন্ট অংশ নিলে এটা খুবই সহজ হয়ে উঠবে।’ তিনি প্রত্যাশা ব্যক্ত করে বলেন, আশা করছি ২০ জানুয়ারি আসার আগেই প্রেসিডেন্ট আরও আলোকিত হয়ে উঠবেন।’

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নিজের পরাজয় মানতে ট্রাম্পের অস্বীকৃতিকে ‘চরম দায়িত্বজ্ঞানহীন’ আখ্যায়িত করেছেন বাইডেন। ওদিকে সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন ‘এটা কোনো খেলা নয়’। প্রেসিডেন্ট-ইলেক্ট জো বাইডেনের সংগ্রহে এখন পর্যন্ত ৩০৬ ইলেক্টোরাল ভোট আছে যদিও তার দরকার ছিল ২৭০। তবে ট্রাম্প সোমবারও টুইট করেছেন, ‘আমি নির্বাচনে জিতেছি’।

গত ৩ নভেম্বরের নির্বাচন নিয়ে ট্রাম্পের নির্বাচনী শিবির থেকে একের পর এক মামলা হচ্ছে যুক্তরাষ্ট্রের নানা রাজ্যে। নতুন প্রেসিডেন্টের দায়িত্বভার গ্রহণ সম্পর্কিত প্রক্রিয়া যে প্রতিষ্ঠান করে থাকে সেই দি জেনারেল সার্ভিস এডমিনিস্ট্রেশন (জিএসএ) এখনো জো বাইডেন ও কমলা হ্যারিসের জয়কে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়নি। ফলে তারা এখনো স্পর্শকাতর তথ্য বা গোয়েন্দা ব্রিফিং পেতে শুরু করেননি।

বাইডেনের সহকারীরা বলেছেন, ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ায় ট্রাম্পের অংশগ্রহণে অস্বীকৃতির কারণে করোনাভাইরাসের টিকা বিতরণ কৌশল নিয়ে পরিকল্পনা প্রণয়ন প্রক্রিয়ায় বাইডেনের টিম অংশ নিতে পারছে না।

সোমবারের বক্তৃতায় বাইডেন সতর্ক করে বলেছেন, ‘আমরা সমন্বয় না করলে আরও মানুষ মারা যেতে পারে’।

দেশজুড়ে টিকা বিতরণকে একটি বড় কর্মযজ্ঞ আখ্যায়িত করে নবনির্বাচিত প্রেসিডেন্ট বলেন, যদি তার প্রশাসনকে শপথ গ্রহণ পর্যন্ত অপেক্ষা করতে হয় এবং ততদিন যদি এই বিতরণ কর্মসূচি শুরু হতে না পারে তাহলে তারা অন্তত এক মাস পিছিয়ে যাবেন।