সড়কে যানযট কমাতে শিমুলিয়া ইউপি চেয়ারম্যানের ব্যতিক্রমী উদ্যোগ

৭:৩২ পূর্বাহ্ন | শুক্রবার, নভেম্বর ২০, ২০২০ ঢাকা
Asholia

আশুলিয়া প্রতিনিধি : আশুলিয়ার জিরানী-আমতলা সড়কে অতিরিক্ত ব্যাটারি চালিত অটোরিকশার দৌড়াত্ব কমাতে শিমুলিয়া ইউপি চেয়ারম্যান এবিএম আজাহারুল ইসলাম সুরুজ এক ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছেন।

তিনি ওই সড়কে চলাচলরত অটোরিকশার প্রত্যেককে একটি করে সিরিয়াল নাম্বার সম্বোলিত ষ্টিকার বিনামূল্যে প্রদান করেছেন।

বৃহস্পতিবার বেলা ১১ টার দিকে শিমুলিয়া ইউনিয়ন পরিষদ মাঠে বিনামূল্যে প্রায় দুই শতাধিক অটোরিকশা চালকের মাঝে এই ষ্টিকার প্রদান করা হয়।

অটোরিকশা চালকরা জানান, এই উদ্যোগটা আমাদের জন্য খুবই উপকারী। আমাদের এই রোডে অন্য এলাকার গাড়ী ঢুকে পড়ে। ফলে আমাদের নানা সমস্যায় পড়তে হয়। একটা দূর্ঘটনা ঘটলে গাড়ী রেখেই পালিয়ে যায় চালক। তাকে খোঁজে বের করা অসম্ভব হয়ে পড়ে। আর গাড়ীর ক্রমিক নাম্বার থাকলে অন্তত খোঁজে বের করা যায়।

তারা আরো জানান, জিরানী রাস্তার মূখে বিপুল সংখ্যক অটোরিকশা থাকার ফলে যানজটের সৃষ্টি হয়। এ অঞ্চলে অগ্নিকান্ডের ঘটনা ঘটলে সময় মত ফায়ারসার্ভিসের গাড়ী ঢুকতে পারে না, রোগী দ্রুত কোথাও নেয়া যায় না। তাই এই সড়কে গাড়ির সিরিয়াল ও সুশৃঙ্খলভাবে চলার জন্য এই কাজটি জরুরী।

এব্যাপারে শিমুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবিএম আজাহারুল ইসলাম সুরুজ জানান, ছোট্ট এই সড়কে প্রায় ৮ শতাধিক অটোরিকশা চলাচল করে। জিরানী রাস্তার মুখে সবসময় যানজট লেগেই থাকে। একটা দূর্ঘটনা বা অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে ফায়ারসার্ভিসের গাড়ী ঢুকতে অনেক সময় লেগে যায়। এছাড়া এই সড়কে অন্য অঞ্চলের অটোরিকশা ঢুকে পড়ে। কোন প্রকার দূর্ঘটনা ঘটলে গাড়ী ফেলেই চালকরা পালিয়ে যায়। তাই এই সড়কে চলাচলরত অটোরিকশা চালকের পরিচিতি রাখতে সিরিয়াল করে দেয়া হয়েছে একটা ষ্টিকারের মাধ্যমে। আর এই ষ্টিকার বিনামূল্যে অটোচালকদের মধ্যে বিতরণ করা হয়েছে।

তিনি দুঃখের সাথে জানান,  একটা মহল আমাদের বিরুদ্ধে গুজব ছড়াচ্ছে যে টাকার বিনিময়ে ষ্টিকার দেয়া হচ্ছে। বিষয়টি সম্পূর্ণ মিথ্যা।

চালকদের উদ্দেশ্যে চেয়ারম্যান বলেন, ষ্টিকার নিতে কেউ যদি টাকা দাবী করে তাহলে সরাসরি তাকে অথবা আইনশৃঙ্খলা বাহিনীকে জানানোর অনুরোধ জানান।