টিকা ছাড়াই করোনার ‘সেকেন্ড ওয়েভ’ মোকাবেলা: জানিয়ে দিল হু

১০:৩৭ পূর্বাহ্ন | শুক্রবার, নভেম্বর ২০, ২০২০ আন্তর্জাতিক
Covid

আন্তর্জাতিক ডেস্ক:  সতর্কবার্তা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। করোনাভাইরাসের দ্বিতীয় দফায় সংক্রমণ (সেকেন্ড ওয়েভ) মোকাবিলা টিকা ছাড়াই করতে হবে। কারণ ‘সেকেন্ড ওয়েভ’ চলার মধ্যে এই টিকা সবার কাছে পৌঁছাবে না। তবে রুশ টিকা ‘স্পুটনিক ভি’ শতকরা ৯২ ভাগ্য সফল বলে দাবি করা হয়েছে।

করোনার টিকা বিতরণের ব্যাপারটিতে যেন বৈষম্য না করা হয়, সে আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। রাশিয়া বলছে এই টিকা দ্রুত সরবরাহ শুরু হবে। সংবাদ সংস্থা এএফপি প্রকাশ করেছে হু জরুরি কার্যক্রম বিষয়ক পরিচালক মাইকেল রায়ানের সতর্ক বার্তা।

তিনি বলেছেন, ‘যে কোনও জায়গায় উল্লেখযোগ্য হারে সবার কাছে টিকা পৌঁছতে আরও চার থেকে ছয় মাস সময় লাগবে।

অথচ অনেক দেশে করোনার দ্বিতীয় সংক্রমণ ঢেউ চলছে এবং তা চলবে। এই কারণে, করোনার ভ্যাকসিন ছাড়াই দ্বিতীয় দফা সংক্রমণ মোকাবিলা করতে হবে।

মাইকেল রায়ান সতর্ক করেছেন, ‘কেউ কেউ টিকা একমাত্র সমাধান বিবেচনা করছে। কিন্তু আমরা যদি টিকার উপর ভরসা করাই একমাত্র সমাধান ভাবি, তাহলে কোভিড-১৯ সংক্রমণ শূন্যের কোঠায় পৌঁছাবে না।

এএফফি ও বিবিসি জানাচ্ছে, করোনার টিকা তৈরির দৌড়ে দুই প্রতিষ্ঠান ফাইজার ও বায়োএনটেকের কর্মকর্তারা জানান, চলতি বছর তারা পাঁচ কোটি টিকা উৎপাদন করতে পারবেন। বিশ্বের জনসংখ্যার তুলনায় টিকা উৎপাদনের এই সংখ্যা নগন্য।