• আজ ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

শাহজাদপুরে র‌্যাবের অভিযানে ৪ জঙ্গির আত্মসমর্পণ, অস্ত্র উদ্ধার

৪:১৭ অপরাহ্ন | শুক্রবার, নভেম্বর ২০, ২০২০ রাজশাহী
sahazadpur

রাজিব আহমেদ রাসেল, শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধিঃ রাজগঞ্জের শাহজাদপুর পৌর শহরের উকিলপাড়ায় ‘জঙ্গি আস্তানা’ সন্দেহে একটি বাড়ি ঘিরে গতকাল বৃহস্পতিবার গভীর রাত থেকে আজ শুক্রবার বেলা ১১:৩০ পর্যন্ত অভিযান চালিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব-১২) সদস্যরা। ওই বাড়ি থেকে চারজন জঙ্গি বেরিয়ে এসে র‌্যাবের কাছে আত্মসমর্পণ করেছে।

আত্মসমর্পণ করা চারজন হলো, কিরণ ওরফে শামীম ওরফে হামিম (২২), সাথিয়া পাবনার নাঈমুল ইসলাম, দিনাজপুরের আতিউর রহমান ওরফে কলম সৈনিক, সাতক্ষীরার আমিনুল ইসলাম শান্ত। আটককৃতদের ভাড়া বাসা থেকে ২টি বিদেশী পিস্তল, ছোট বেয়ারিং বল, গান পাউডার, ফিউজ, ডেটোনেটর, ওয়্যার কেবল, রড কাটার, রড কাটিং টুল. জিহাদী বই, বিভিন্ন নির্দেশিকা, চাপাতি ১টা ও রামদা ২টা উদ্ধার করা হয়।

জানা যায়, বৃহস্পতিবার গভীর রাতে র‌্যাব-১২ এর সদস্যরা শাহজাদপুর পৌর শহরের শেরখালী উকিল পাড়ার একটি একতলা বাড়ি ঘিরে ফেলে। পরে বাড়িতে অবস্থানরত জঙ্গিরা র‌্যাবকে লক্ষ্য করে গুলি ছোড়ে, তখন র‌্যাব সদস্যরা বাড়িটিকে ঘেরাও অবস্থায়ই নিরাপদ দুরত্বে থাকে। পরে র‌্যাব সদস্যরা মাইকিং করে স্থানীয় বাসীন্দাদের নিরাপদে নিজ নিজ বাড়িতে অবস্থান করার নির্দেশনা দেয়।

সকালে ঢাকা থেকে র‌্যাবের বোমা ডিসপোজাল ইউনিটের সদস্যরা যোগ দেয় ও সকাল ১০টায় র‌্যাব জঙ্গি বিরোধী অভিযান শুরু করে। র‌্যাব সদস্যরা জঙ্গিদের আত্মসমর্পনের প্রস্তাব দেয়, র‌্যাবের আহবানে সাড়া দিয়ে ৪ জঙ্গি আত্মসমর্পণ করে। পরে র‌্যাব সদস্যরা গ্রেফতারকৃত জঙ্গিদের বাড়ি থেকে বের করে এনে মাইক্রোবাসে করে সিরাজগঞ্জ র‌্যাব ১২ কার্যালয়ে নিয়ে যায়। তারপর র‌্যাবের বোমা ডিসপোজাল ইউনিট ওই ঘরে প্রবেশ করে।

র‌্যাবের মিডিয়া উইং প্রধান লে. কর্নেল আশিক বিল্লাহ এর আগে জানায়, ‘জঙ্গি আস্তানা’র ওই বাড়িটিতে আমরা অভিযান চালাচ্ছি। হঠাৎ ওই বাড়িটি থেকে বিকট শব্দে ফায়ার হয়েছে। প্রথমে আমরা স্থানীয়দের নিরাপদে অবস্থানের বিষয়টি নিশ্চিত করি। তবে ঘটনাস্থলে র‌্যাবের আরও টিম ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা কাজ করছে। ঢাকা থেকে র‌্যাবের বোমা ডিসপোজাল ইউনিট এসেছে।

অভিযান শেষে র‌্যাবের ভারপ্রাপ্ত মহাপরিচালক তোফাজ্জল মোস্তফা কামাল প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের জানান, বৃহস্পতিবার (১৯নভেম্বর) রাতে রাজশাহী মহানগরীর শাহ মখদুম থানা এলাকায় অভিযান চালিয়ে চারজন জঙ্গিকে আটক করা হয়েছে। এদের মধ্যে নব্য জেএমবির রাজশাহী অঞ্চলের কমান্ডার হামিদ মাহমুদ ওরফে জুয়েল আলী, খুলনার আশরাফুল ইসলাম (২৪) সাথিয়া পাবনার আলিফ হোসেন (২৪), সাতক্ষীরার নালতার জুয়েল শেখ রয়েছেন।

আটকৃতদের দেয়া তথ্যের ভিত্তিতে শাহজাদপুরে জঙ্গি বিরোধী এই অভিযান পরিচালনা করা হয় এবং কোন হতাহতের ঘটনা ছাড়াই ৪ জঙ্গির আত্মসমর্পণের মধ্য দিয়ে এই অভিযান সমাপ্ত হয়।