• আজ ১৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

ভেজাল ঘি তৈরির কারখানায় র‌্যাবের অভিযান, লাখ টাকা জরিমানা

৪:২৬ অপরাহ্ন | শুক্রবার, নভেম্বর ২০, ২০২০ ঢাকা
rab

এ. এম. উবায়েদ, নিজস্ব প্রতিবেদকঃ বৃহস্পতিবার (১৯ নভেম্বর) জেলা শহরের গাইটাল এলাকায় অভিযান চালিয়ে নামি-দামি কোম্পানীর নামে 'খাঁটি ঘি" লেবেল এঁটে ডালডা-পামওয়েলের সঙ্গে রঙ মিশিয়ে ভেজাল ঘি তৈরির কারখানায় অভিযান চালায় র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

এ সময় কারাখানার মালিককে এক লাখ টাকা জরিমানা করা করে ভেজাল নকল ঘি তৈরির বিপুল পরিমাণ সরঞ্জাম-যন্ত্রপাতি ও কাঁচা মাল জব্দ করা হয় এবং সীলগালা করে দেয়া হয় কারখানাটি।

র‌্যাব-১৪ কিশোরগঞ্জ ক্যাম্প জানায়, শহ‌রের উপকণ্ঠে গাইটালের মকসুদপুর গ্রা‌মে ম‌হিউদ্দিন আহ‌মেদ ইমন নামে এক ব্যবসায়ী নি‌জের বা‌ড়ি‌তে অ‌নেক দিন ধ‌রে নকল ঘি তৈ‌রি ক‌রে বাজারজাত কর‌ে আসছিলেন। জেলার বি‌ভিন্ন এলাকায় বি‌ভিন্ন সামা‌জিক অনুষ্ঠা‌নেও খাবার তৈ‌রিতে বাবু‌র্চি‌দের মাধ্য‌মে ওই কারখানার ঘি সরবরাহ করা হতো।

প্র‌তি‌টি ঘি‌য়ের কৌটা বি‌ক্রির জন্য টো‌কে‌নের মাধ্য‌মে বাবু‌র্চি‌তের ২০ টাকা ক‌রে কমিশন দেয়া হ‌তো। ডালডা আর পামওয়েলের সঙ্গে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর রং মিশিয়ে তৈরি করা হচ্ছিল বাঘা বাড়ির ঘিসহ বিভিন্ন নামি-দামি কোম্পানীর নামে ভেজাল ঘি।

কা‌লেক্ট‌রে‌টের নির্বাহী ম্যা‌জি‌স্ট্রেট মাহামুদুল হাসান জানান, এসব ঘি স্বা‌স্থ্যের জন্য খুবই ক্ষ‌তিকর। এ জন্য ভোক্তা অ‌ধিকার আই‌নে তা‌কে জ‌রিমানা করা হয়। এ ছাড়া ভেজাল ঘিসহ অন্যান্য উপকরণ ও কাঁচামাল বিনষ্ট করা হ‌বে। কারখানাটির যন্ত্রপা‌তিও জব্দ করা হ‌য়ে‌ছে।

নিজের বাড়িতে দীর্ঘদিন ধরে ৫ জন কর্মচারী রেখে ওই ব্যবসায়ী স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ভেজাল ঘি তৈরি করে দেশের বিভিন্ন অ লের হাটবাজারে বাজারজাত করে আসছিলেন বলে জানান র‌্যাব-১৪, কি‌শোরগঞ্জ ক্যা‌ম্পের অ‌ধিনায়ক লে. কামান্ডার এম শোভন খান।