ট্রাম্পকে ইতিহাসের সবচেয়ে দায়িত্বজ্ঞানহীন প্রেসিডেন্ট বললেন জো বাইডেন

৬:৩৮ অপরাহ্ন | শুক্রবার, নভেম্বর ২০, ২০২০ আন্তর্জাতিক
TRUMP BIDEN

আন্তর্জাতিক ডেস্কঃ ডোনাল্ড ট্রাম্পকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে দায়িত্বজ্ঞানহীন প্রেসিডেন্ট বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার রিপাবলিকান ও ডেমোক্র্যাট গভর্নরদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে তিনি এ মন্তব্য করেন।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জর্জিয়ায় জিতে ১৬টি ইলেকটোরাল ভোট নিজের করে নিয়েছেন জো বাইডেন। দেশের দক্ষিণাঞ্চলের ‘সৌর বলয়ে’ দুর্গ সম্প্রসারণের চেষ্টায় থাকা ডেমোক্র্যাটদের জন্য এটি এক অসাধারণ বিজয়।

নতুন এ জয় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তুলনায় জো বাইডেনকে আরো অনেক দূর এগিয়ে দিল। অবশ্য ডেমোক্র্যাট শিবিরে পেনসিলভেনিয়া, মিশিগান ও উইসকনসিনকে টেনে আনার পরই ৭ নভেম্বর বাইডেনকে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ঘোষণা করা হয়।

তবে বাইডেনের জয় মানতে নারাজ রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউজ দখলে রাখতে চালিয়ে যাচ্ছেন নানামুখী চেষ্টা। এমন প্রেক্ষাপটে নির্বাচনের বিষয়ে এদিন ওয়াশিংটন ডিসিতে সংবাদ সম্মেলন ডাকে ট্রাম্পের প্রচারণা শিবির।

ট্রাম্পের অ্যাটর্নি রুডি গিউলিয়ানি বলেন, একটা-দুটো ভোট নয়; কয়েকটি রাজ্যে বড় ধরনের ভোট জালিয়াতি হয়েছে। আর কেন্দ্রীয়ভাবে এই পরিকল্পনা বাস্তবায়ন করা হয়।

রুডি গিউলিয়ানি বলেন, শুধুমাত্র একটি রাজ্যের গুটি কয়েক ভোট জালিয়াতি করা হয়নি। একই পদ্ধতিতে বেশ কয়েকটি রাজ্যে জালিয়াতির আশ্রয় নেয়া হয়েছে। এই পরিকল্পনা কেন্দ্রীয়ভাবে বাস্তবায়ন করা হয়েছে। বিশেষ করে ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত বড় বড় রাজ্যগুলোতে সবচেয়ে বেশি ভোট কারচুপি হয়েছে।

নির্বাচন নিয়ে রিপাবলিকান শিবির একের পর এক অভিযোগ তুললেও তা পাত্তা দিচ্ছেন না জো বাইডেন। নিজস্ব অফিস খুলে সরকার গঠনে নানা পরিকল্পনার পাশপাশি করোনা মোকাবিলায় করছেন আলোচনা।

মার্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে, নির্বাচনে পরাজয় মেনে নিতে ডোনাল্ড ট্রাম্প অস্বীকৃতি জানিয়ে এলেও তার প্রশাসনের কর্মকর্তারা জো বাইডেনের সঙ্গে যোগাযোগ শুরু করেছেন। বলা হয়, হোয়াইট হাউজের বেশ কিছু বর্তমান ও সদ্য সাবেক হওয়া কর্মকর্তা, বাইডেনের টিমের সঙ্গে নীরব যোগাযোগ শুরু করেছেন।